শনিবার, ১৩ জুলাই, ২০২৪ ০০:০০ টা

বিমসটেক শীর্ষ সম্মেলন ২০২৫ ঢাকায়

গৌতম লাহিড়ী, নয়াদিল্লি

চলতি বছরের সেপ্টেম্বরে বাংলাদেশ সাত দেশের সংস্থা বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন (বিমসটেক)-এর সভাপতির দায়িত্ব নেবে। ২০২৫ সালের সেপ্টেম্বরে বিমসটেক দেশের শীর্ষ সম্মেলন হবে ঢাকায়। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গতকাল বিমসটেক দেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। তখন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে একান্তে কথা হয়। প্রধানমন্ত্রী ঢাকা সফরে উৎসুক বলে আগ্রহ প্রকাশ করেন।

পরে ড. হাছান মাহমুদ বলেন, দিল্লিতে অনুষ্ঠিত দ্বিতীয় পররাষ্ট্রমন্ত্রী অবকাশ বৈঠকের আলোচ্য বিষয় গুরুত্বপূর্ণ। বিমসটেক শীর্ষ সম্মেলন এবার হবে থাইল্যান্ডে। সেখানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পরবর্তী বিমসটেক সভাপতিত্ব করার দায়িত্ব অর্পণ করা হবে। ড. মাহমুদ বেইজিং থেকে দিল্লি আসেন।

দিল্লির বৈঠকের ফাঁকে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ তিনটি দ্বিপক্ষীয় বৈঠক করেন। প্রথম ছিল ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে। সেখানে তিস্তা নদীর উপত্যকা উন্নয়ন বিষয়ে ভারতীয় কারিগরি দল পাঠানোর ব্যাপারে কথা হয়েছে। একই সঙ্গে গঙ্গা চুক্তি নবায়নের জন্য যৌথ কারিগরি দল গঠন বিষয়ে কথা হয়েছে।

মিয়ানমারের উপপ্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী উ থান সোয়ের সঙ্গে রোহিঙ্গা প্রত্যাবর্তন ও অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ে কথা হয়েছে। নেপালের প্রতিনিধি ছিলেন পররাষ্ট্র সচিব সেওয়া ল্যামসাল। তাঁর সঙ্গে নেপাল থেকে জলবিদ্যুৎ আনার বিষয়ে কথা হয়েছে। নেপালের রাজনৈতিক অস্থিরতার কারণে এ বিষয়ে বিলম্ব হতে পারে।

প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বৈঠকের সময় বিমসটেক দেশের মধ্যে উৎকর্ষ কেন্দ্র গঠন নিয়ে কথা হয়। শীর্ষ সম্মেলনে এ বিষয়ে সিদ্ধান্ত হতে পারে। পিএম এক্স হ্যান্ডেলে মন্তব্য করেন, বিমসটেক পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক সন্তোষজনক। কানেকটিভিটি, এনার্জি, বাণিজ্য, স্বাস্থ্য, নিরাপত্তাবিষয়ক আঞ্চলিক সহযোগিতা বাড়ানোর জন্য কথা হয়।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর