শিরোনাম
শনিবার, ১৩ জুলাই, ২০২৪ ০০:০০ টা

হিজড়া সম্প্রদায়কে নিয়ে নাটক শিখন্ডী কথা

সংস্কৃতি

সাংস্কৃতিক প্রতিবেদক

হিজড়া সম্প্রদায়কে নিয়ে নাটক শিখন্ডী কথা

সৃষ্টিকর্তার এক রহস্যময় সৃষ্টি তৃতীয় লিঙ্গের মানুষ তথা হিজড়া সম্প্রদায়। সৃষ্টির রহস্যময় এই সম্প্রদায়কে নিয়ে নাটকের দল মঞ্চে এনেছে ভিন্নধারার গল্পের নাটক ‘শিখণ্ডী কথা’।

গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় এই নাটকটি। এটি ছিল নাটকটির ২০০তম প্রদর্শনী।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক আনন জামানের রচনায় এটির নির্দেশনায় ছিলেন একই বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. রশীদ হারুন। হিজলতলী গ্রামের রমজেদ মোল্লার পরিবারে জন্ম রতন মোল্লার। বয়ঃসন্ধিকালে দেখা যায়, সে অংশত নারী, অংশত পুরুষ। জীবনের সব স্বাভাবিকতা বিনষ্ট হয়ে জন্মের এক ভীষণ যন্ত্রণার মুখোমুখি সে। সমাজের কাছে, পরিবারের কাছে অবাঞ্ছিত হয়ে ওঠে রতন। তৃতীয় লিঙ্গের মানুষের এই সুখ-দুঃখ নিয়ে শৈল্পিক কথন ‘শিখণ্ডী কথা’। যাকে নিয়ে এই নাট্য কাহিনি, যার সুখ-দুঃখ কথা ফুল হয়ে ফুটে উঠবে নটনটীদের অঙ্গে উপাঙ্গে শাখা প্রশাখায়, যার বেদনা গীত হবে আজ সে এখন মায়ের গর্ভে বাঁকানো ত্বকের ছইয়ের নিচে ছোট্ট ভ্রূণ। এ ভ্রূণ কৈশোরে সে তার পরিবার থেকে বিতাড়িত হবে, যৌবনে তার কামনা বাসনা পচবে গলবে নিজের ভিতরে, এক ভয়ানক বেদনায় নিজেকেই নিজে খুন করবার জন্য উন্মাদ হয়ে উঠবে, জীবন যন্ত্রণায় দগ্ধ হয়ে এ ভ্রূণ এক দিন ঈশ্বরের মুখোমুখি দাঁড়াবে। এ ভ্রূণ সমাজের সভ্যজনদের সমবেত করে পরনের কাপড় টুকরো টুকরো করে ছিঁড়বে এই জনমে। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, পলি বিশ্বাস, রিপন রনি, সবুজ হোসেন, মো. শাহনেওয়াজ, কানিজ ফাতেমা লিসা প্রমুখ।

এদিকে রাজধানীর লালমাটিয়ায় ‘ভূমি গ্যালারি’তে দেশের খ্যাতনামা চিত্রশিল্পীদের চারকোল ও প্রাকৃতিক রং দিয়ে করা শিল্পকর্ম নিয়ে একটি দলীয় চিত্রপ্রদর্শনী শুরু হয়েছে। গতকাল ভূমি ও শিল্পাঙ্গন-এর যৌথ উদ্যোগে এই চিত্রপ্রদর্শনীর উদ্বোধন করেন বরেণ্য চিত্রশিল্পী অধ্যাপক জামাল আহমেদ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বরেণ্য চিত্রশিল্পী বীরেন সোম, মূল আলোচক ছিলেন শিল্পী তরুণ ঘোষ। বক্তব্য রাখেন ভূমির প্রতিষ্ঠাতা সাইফুর রহমান লেনিন এবং শিল্পাঙ্গনের রুমি নোমান। চারকোল ও প্রাকৃতিক মাধ্যমের ব্যবহার এবং নানা দিক তুলে ধরেন আলোচকরা।

দলীয় চিত্রপ্রদর্শনীতে অংশগ্রহণকারী শিল্পীরা হলেন- বীরেন সোম, তরুণ ঘোষ, মোহাম্মদ ইউনুস, জামাল আহমেদ, আফরোজা জামিল কনকা, মোহাম্মদ ইকবাল, জাভেদ জলিল, কারু তিতাস, রেজাউল হক লিটন, মাহমুদুর রহমান দিপন, অনুকূল চন্দ্র মজুমদার, সুলেখা চৌধুরী, এ এইচ ঢালি তমাল, বিপ্লব বিপ্রদাশ, হাসুরা অখতার রুমকি, মঞ্জুর, ফারজানা রহমান ববি, সোনিয়া বিনতে হাসান ও এনামুজ জাহিদ। ১০ দিনব্যাপী এই প্রদর্শনী চলবে ২১ জুলাই পর্যন্ত। প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য এই প্রদর্শনী উন্মুক্ত থাকবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর