সোমবার, ২২ জুলাই, ২০২৪ ০০:০০ টা

রংপুরে ব্যবসায়ীদের ক্ষতি ৪০০ কোটি টাকা

বিকাশে লেনদেন হয়নি ৩০০ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক, রংপুর

কোটাবিরোধী আন্দোলন ও কারফিউ জারির পর থেকে মোট চার দিনে রংপুরের ব্যবসায়ীদের ক্ষতি হয়েছে ৪০০ কোটি টাকার ওপরে। এ ছাড়া বিকাশে লেনদেন করা হতো ৩০০ কোটি টাকার ওপরে। ব্যবসা প্রতিষ্ঠান এবং লেনদেন বন্ধ থাকায় অনেক সচ্ছল ব্যক্তি আর্থিক সংকটে পড়েছেন। 

বিকাশ ব্যবসায়ীদের সূত্রে জানা গেছে, রংপুরে বিকাশের ১৯ জন ডিস্টিবিউটর রয়েছে। এসব ডিস্টিবিউটর আড়াই থেকে ৩০০ ব্যবসায়ীর মাধ্যমে ব্যবসা পরিচালনা করে আসছেন। ব্যবসায়ীদের সূত্র মতে, রংপুরে প্রতিদিন গড়ে ৭০ থেকে ৭৫ কোটি টাকা বিকাশের মাধ্যমে লেনদেন হয়ে আসছে। বৃহস্পতিবার রাত থেকে ইন্টারনেট সংযোগ না থাকায় বিকাশে লেনদেন বন্ধ হয়ে যায়। ফলে হাজার হাজার গ্রাহক লেনদেন করতে না পেরে অর্থ কষ্টে পড়েছেন। নগরীর কামলা কাছনা এলাকার তুহিন বলেন, বিকাশে টাকা থাকা সত্ত্বেও  তুলতে পারছি না। ফলে ঋণ করে বাজার করতে হচ্ছে। তার মতো অনেকেই বিকাশে টাকা থাকার পরেও অর্থ কষ্টে পড়েছেন।

এদিকে মেট্রোপলিটন চেম্বার সূত্রে জানা গেছে, জেলায় খুচরা ও পাইকারি ব্যবসায়ী রয়েছেন ৫ হাজারের ওপরে। এসব ব্যবসা প্রতিষ্ঠানে প্রতিদিন গড়ে ১০০ কোটি টাকার ওপরে কেনাবেচা হয়। গত বৃহস্পতিবার থেকে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকায় ব্যবসায়ীরা অলস সময় পার করছেন। ব্যবসায়ীদের তথ্য মতে, চার দিনে কমপক্ষে ৪০০ কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে। অনেক ব্যবসায়ী নিজের সংসার চালানোর পাশাপাশি কর্মচারীদের সংসার চালাচ্ছেন।  ফলে তাদের ওপর আর্থিক চাপ অনেকটা বেড়ে গেছে। মেট্রোপলিটন চেম্বারের প্রেসিডেন্ট রেজাউল ইসলাম মিলন বলেন, প্রতিদিন রংপুরের ব্যবসায়ীদের ৮০ থেকে ১০০ কোটি টাকা লোকসান হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর