শুক্রবার, ২ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

কমছে সবজির দাম

নিজস্ব প্রতিবেদক

কমছে সবজির দাম

বাজারে সবজির দাম কিছুটা কমেছে। তবে এক সপ্তাহের মধ্যে কেজিতে ২ থেকে ৫ টাকা বেড়েছে চালের দাম। এ ছাড়া ব্রয়লার মুরগি ও মুরগির ডিম আগের মতো বাড়তি দামেই বিক্রি হচ্ছে। গতকাল রাজধানীর রামপুরা, খিলক্ষেত, মালিবাগ এলাকার বিভিন্ন বাজারের ক্রেতা ও বিক্রেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন ঘিরে দুই সপ্তাহ আগে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সহিংসতা হয়। এ সময় বিভিন্ন জেলা থেকে পণ্য সরবরাহ বন্ধ থাকায় ঢাকার খুচরা বাজারে নিত্যপ্রয়োজনীয় সামগ্রী, বিশেষ করে কাঁচা শাকসবজির দাম অনেক বেড়ে যায়। এখন সরবরাহ স্বাভাবিক হওয়ায় সবজির দাম কমেছে।

সবজির বাজারে দেখা যায়, পেঁপে, লাউ, ঢ্যাঁড়শ, ধুন্দল ও চিচিঙার কেজি ৪০-৬০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া বেগুন, বরবটি, করলা ও কাঁকরোলের মতো সবজি বিক্রি হচ্ছে ৭০-১০০ টাকায়। বাজারে আলুর কেজি অনেক দিন ধরেই ৬০-৬৫ টাকার মধ্যে রয়েছে। তবে কাঁচা মরিচের দাম এখনো অনেক বাড়তি। গতকাল খুচরায় প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হয় ২০০-২৪০ টাকা।

চালের বাজারে দেখা যায়, গত তিন সপ্তাহের ব্যবধানে বাজারে বিভিন্ন প্রকার চালের দাম কেজিতে ২ থেকে ৫ টাকা পর্যন্ত বেড়েছে। এক সপ্তাহ আগে বাজারে খুচরা পর্যায়ে প্রতি কেজি মোটা চালের (স্বর্ণা) দাম ছিল ৪৮-৫২ টাকা। গতকাল তা ৫২-৫৪ টাকায় বিক্রি হয়েছে। এ ছাড়া মাঝারি মানের চাল (বিআর-২৮) বিক্রি হচ্ছে ৫৬ টাকা কেজি। অথচ গত সপ্তাহে ছিল ৫৫ টাকা। কেজিতে ২ টাকা বেড়ে বিআর-২৯ বিক্রি হচ্ছে ৫৭ টাকা কেজি।

তবে দাম বাড়েনি সুগন্ধি চালের। প্রতি কেজি সুগন্ধি চাল বিক্রি হচ্ছে ১৩০ টাকায়।

অন্যান্য নিত্যপণ্যের মধ্যে পিঁয়াজ, ব্রয়লার মুরগি ও মুরগির ডিমের দাম কিছুটা বাড়তি রয়েছে। বাজারে এখন প্রতি কেজি দেশি পিঁয়াজ বিক্রি হচ্ছে ১১০-১২০ টাকা। বাজারে প্রতি কেজি ব্রয়লার মুরগির দাম এখন ১৭০-১৯০ টাকা। আর বর্তমানে সোনালি মুরগির কেজি ২৭০-৩০০ টাকা। এ ছাড়া ফার্মের মুরগির বাদামি ডিমের দাম ডজন এলাকাভেদে ১৫০-১৬০ টাকা বিক্রি হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর