শুক্রবার, ২৩ আগস্ট, ২০২৪ ০০:০০ টা
হাই কোর্টের রায়

অধিকারের নিবন্ধন বাতিল অবৈধ

নিজস্ব প্রতিবেদক

মানবাধিকার সংগঠন ‘অধিকার’র নিবন্ধন বাতিল অবৈধ বলে রায় দিয়েছেন হাই কোর্ট। এ সংক্রান্ত রিটের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ গতকাল এ রায় দেন। আদালতে অধিকারের পক্ষে শুনানি করেন আইনজীবী রুহুল আমিন ভূঁইয়া। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আইনুন নাহার সিদ্দিকা। পরে তিনি সাংবাদিকদের বলেন, এ রায়ের ফলে অধিকারের নিবন্ধন নবায়নে বাধা থাকল না।

এর আগে অধিকারের নিবন্ধন নবায়নের আবেদন ২০২২ সালের ৫ জুন নামঞ্জুর করে এনজিওবিষয়ক ব্যুরো। ব্যুরোর এই সিদ্ধান্তের বিরুদ্ধে একই বছরের ১৮ জুলাই প্রধানমন্ত্রীর কার্যালয়ের জ্যেষ্ঠ সচিব বরাবর আপিল করা হয়। ২০২২ সালের ১ সেপ্টেম্বর আপিল খারিজ করা হয়। এই দুই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে অধিকারের পক্ষে সভাপতি ড. সি আর আবরার একই বছরের ১৮ অক্টোবর হাই কোর্টে রিট করেন।

রিটের প্রাথমিক শুনানি নিয়ে ২০২২ সালের ৩০ অক্টোবর হাই কোর্ট রুল দেন। নিবন্ধন নবায়নের আবেদন নামঞ্জুর এবং এর বিরুদ্ধে করা আপিল খারিজের সিদ্ধান্ত কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, রুলে তা জানতে চাওয়া হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের জ্যেষ্ঠ সচিব ও এনজিওবিষয়ক ব্যুরোর মহাপরিচালকসহ বিবাদীদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়। শুনানি নিয়ে রুল যথাযথ (অ্যাবসলিউট) ঘোষণা করে গতকাল রায় দেন হাই কোর্ট।

 

সর্বশেষ খবর