বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

বদলে গেল শেকৃবির প্রতিষ্ঠাবার্ষিকী

শেকৃবি প্রতিনিধি

বদলে গেল শেকৃবির প্রতিষ্ঠাবার্ষিকী

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী নিয়ে মতবিরোধের সৃষ্টি হয়েছে। ১৫ জুলাইয়ের পরিবর্তে গতকাল ১১ সেপ্টেম্বর পালিত হয়েছে শেকৃবির প্রতিষ্ঠাবার্ষিকী। গত কয়েক বছর ধরে শেকৃবির প্রতিষ্ঠাবার্ষিকী ১৫ জুলাই পালন করে আসছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন। চলতি বছরেও ১৫ জুলাই বিশ্ববিদ্যালয় দিবস পালিত হয়েছে। তবে শেখ হাসিনা সরকারের পতনের সঙ্গে সঙ্গে বিশ্ববিদ্যালয়ের আসল প্রতিষ্ঠাবার্ষিকী নিয়ে ধোঁয়াশা তৈরি হয়। গতকাল প্রতিষ্ঠাবার্ষিকী পালনের মধ্য দিয়ে একই বছরে দ্বিতীয়বারের মতো প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে শেকৃবি।

এ সময় উপস্থিত ছিলেন নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. আবদুল লতিফ। এদিন দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বর্ণাঢ্য র‌্যা?লি বের করা হয়।?

জানা যায়, ২০০১ সালের ১৫ জুলাই শেকৃবি আইন সংসদে পাস হয়। এটি ছিল শেখ হাসিনা সরকারের সংসদের শেষ কার্যদিবস। তত্ত্বাবধায়ক সরকার ক্ষমতা নেওয়ার পর শেখ হাসিনা সরকারের শেষ কার্যদিবসের সব কার্যক্রম স্থগিত করে প্রজ্ঞাপন জারি করা হয়। যার মাধ্যমে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ক্ষেত্রে অনিশ্চয়তা দেখা দেয়। পরবর্তীতে শেকৃবি প্রতিষ্ঠা করতে পুনরায় আন্দোলন সংগ্রাম শুরু করতে হয়। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর তৎকালীন বাংলাদেশ কৃষি ইনস্টিটিউটের ছাত্র, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের যৌথ আন্দোলনের? অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের সেকেন্ড গেটের রাস্তা বন্ধ করে দেওয়া হয়। তত্ত্বাবধায়ক সরকারের সময় পুলিশের অমানবিক নির্যাতনে ওইদিন অনেক ছাত্র আহত হয়েছিল। আন্দোলনের তীব্রতা অনুভব করতে পেরে তত্ত্বাবধায়ক সরকার ১১ সেপ্টেম্বর ২০০১ সালে প্রজ্ঞাপন জারির মাধ্যমে শেকৃবি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চালু করতে বাধ্য হন। প্রজ্ঞাপন জারির তারিখ থেকেই বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু হয়েছিল বিধায় তখন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী ১১ সেপ্টেম্বর পালন করা হতো। ২০০২ থেকে ২০০৭ সাল পর্যন্ত শেকৃবির প্রতিষ্ঠাবার্ষিকী ১১ সেপ্টেম্বর পালন করা হতো। কিন্তু পরবর্তীতে ২০০৮ সালে বিশ্ববিদ্যালয় প্রশাসন ১৫ জুলাই শেকৃবি প্রতিষ্ঠাবার্ষিকী পালন করে এবং পরবর্তীতে একই তারিখ ধরে এত দিন বিশ্ববিদ্যালয় দিবস পালিত হয়ে আসছিল।

এ বিষয়ে জানতে চাইলে উপাচার্য অধ্যাপক ড. আবদুল লতিফ বলেন, আমাদের সংসদ থেকে পাসকৃত আইনে বলা আছে প্রজ্ঞাপন জারির দিন থেকে এ বিশ্ববিদ্যালয় কার্যকর হবে। সেই অনুযায়ী ১১ সেপ্টেম্বর আমাদের বিশ্ববিদ্যালয়ের প্রজ্ঞাপন জারি হয়েছিল। ইতিপূর্বে আমরা বারবার বিগত প্রশাসনকে বলেছি ১৫ জুলাই আমাদের প্রতিষ্ঠাবার্ষিকী হতে পারে না। তখন তারা বলেছিলেন, যখন যেভাবে হয় হবে, এখন আমরা ১৫ জুলাই প্রতিষ্ঠাবার্ষিকী পালন করব।

তিনি আরও বলেন, আজকে আমরা অত্যন্ত আনন্দিত যে ১১ সেপ্টেম্বর আমাদের বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করতে পেরেছি। আগামীতে আমরা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী ব্যাপকভাবে পালন করব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর