শনিবার, ১ আগস্ট, ২০১৫ ০০:০০ টা
ঘূর্ণিঝড় কোমেনের আঘাতে

সেন্টমার্টিনে ১১৫২ ঘরবাড়ি ৪ হাজার গাছপালা ২৩টি ট্রলার ক্ষতিগ্রস্ত

সেন্টমার্টিনে ১১৫২ ঘরবাড়ি ৪ হাজার গাছপালা ২৩টি ট্রলার ক্ষতিগ্রস্ত

সেন্টমার্টিনে কোমেনের আঘাতে ১১৫২ ঘরবাড়ি , ৪ হাজার গাছপালা, সাড়ে ৩শ' চাষাবাদের জমি, ২০টি দোকানপাট ও ২৩টি ট্রলার ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে একজন নিহত ও ৫০ জন আহত হয় বলে জানিয়েছেন সেন্টমাটিন ইউপির প্যানেল চেয়ারম্যান আব্দুর রহমান।

জানা যায়, গত বুধবার গভীর রাত ১১টা ৩৬ মিনিটের দিকে সেন্টমার্টিন দ্বীপে ঘুর্ণিঝড় কোমেনের আঘাত শুরু হয়। এর আগে রাতে ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হলে লোকজন আশ্রয় কেন্দ্রে আসতে শুরু করে। ওই সময় ঝড়ো বাতাসের কবলে পরে অনেক লোকজন ঘর থেকে বাহির হওয়ারও সুযোগ পায়নি। এ ঝড়ো বাতাসে দ্বীপের অধিকাংশ বাড়ি-ঘর, গাছ-পালা, দোকানপাট, চাষাবাদের জমি ও বেশ কিছু ট্রলার নিখোঁজ ও ক্ষতিগ্রস্ত হয়। যার ফলে দ্বীপে প্রচুর পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে। এতে দ্বীপবাসীর জীবনের নিরাপত্তা হুমকির মুখে পড়েছে।

এদিকে সেন্টমার্টিন ইউপির প্যানেল চেয়ারম্যান আব্দুর রহমান জানান, ঘূর্ণিঝড়ে এ দ্বীপে ব্যাপক ক্ষতি হয়েছে। এরপর সকল ইউপি সদস্য, চকিদার, দপাদারদের মাধ্যমে এলাকায় এলাকায় ক্ষতি পরিমাণ নির্ণয় করা হয়। শনিবার সকালে এ ইউনিয়নের ক্ষয়ক্ষতির তালিকা প্রশাসনের হাতে প্রেরণ করা হয়েছে। তা হলো একজন নিহত, ৫০ জন আহত, বাড়িঘর সম্পূর্ণ ধ্বংস ২৮৭টি, আংশিক ক্ষতি ৮৬৫টি, ধ্বংস ৭০০ নারিকেল গাছ, আংশিক ৩৩০০ অন্যান্য গাছ ক্ষতি, ২০টি দোকান ও ফিশারী ধ্বংস, ৩৫০ একর চাষাবাদের জমি ক্ষতি, নিখোঁজসহ ২৩টি ট্রলার ক্ষতিগ্রস্ত হয়। তবে এতে কত টাকার ক্ষয়ক্ষতি তা নির্ণয় করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন।
 

 

বিডি-প্রতিদিন/ ০১ আগস্ট, ২০১৫/ রশিদা

সর্বশেষ খবর