শুক্রবার, ১১ মার্চ, ২০১৬ ০০:০০ টা

এক পলক

ফরিদপুরে পতাকা দিবস পালন

১৯৭১ সালের ১০ মার্চ ফরিদপুরে বাংলাদেশের পতাকা উত্তোলন করে তৎকালীন ছাত্র সংগ্রাম পরিষদের নেতারা। এ দিনটি স্মরণীয় করে রাখতে দীর্ঘদিন পর পতাকা উত্তোলন ও আলোচনা সভার আয়োজন করা হয়।

স্থানীয় জেলা পরিষদ মিলনায়তনে গতকাল আলোচনা অনুষ্ঠানের শুরুতেই জাতীয় পতাকা উত্তোলন করে ছাত্র সংগ্রাম পরিষদের তৎকালীন নেতারা। পরে মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার শান্তি কামনায় এক মিনিট নীরবতা পালন করা হয়।

—ফরিদপুর প্রতিনিধি

কার্পাসডাঙ্গায় নজরুল সম্মেলন

আজ শুক্রবার প্রথমবার চুয়াডাঙ্গায় শুরু হচ্ছে জাতীয় নজরুল সম্মেলন। তিন দিনব্যাপী এ সম্মেলনকে ঘিরে নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মৃতিবিজড়িত কার্পাসডাঙ্গায় এ সম্মেলনে আয়োজন করেছে নজরুল ইন্সটিটিউট। তিন দিনের অনুষ্ঠানমালা নিয়ে বৃহস্পতিবার দুপুরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক সায়মা ইউনুস ও নজরুল ইন্সটিটিউটের উপ-পরিচালক কবি রেজাউদ্দিন স্টালিন।

—চুয়াডাঙ্গা প্রতিনিধি

শ্রেণিকক্ষে শিশুর শ্লীলতাহানি

কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলায় শ্রেণিকক্ষে প্রথম শ্রেণির এক শিক্ষার্থীর শ্লীলতাহানির অভিযোগ পাওয়া গেছে। এতে জড়িত আল-মামুন (২২) নামে এক বকাটেকে বুধবার এলাকাবাসী আটক করে পুলিশে সোপর্দ করেছেন। বখাটের শাস্তি দাবিতে বিক্ষোভ করেছে বিদ্যালয়ের শিক্ষার্থীরা। —হোসেনপুর প্রতিনিধি

 

মাটিচাপায় শ্রমিকের মৃত্যু

চুয়াডাঙ্গার দামুড়হুদায় ‘সোনালী ব্রিকস’ নামে একটি ইটভাটায় মাটি চাপা পড়ে নয়ন হোসেন (২৫) নামে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। নয়ন একই উপজেলার পুরাতন বাস্তুপুর গ্রামের আনসার আলীর ছেলে। জানা যায়, গতকাল দুপুরে ইটভাটায় কাজ করার সময় অসাবধানতাবশত নয়ন মাটিচাপা পড়েন।

—চুয়াডাঙ্গা প্রতিনিধি

অস্ত্র মামলায় ১৭ বছর সাজা

গাজীপুরে অস্ত্র মামলায় এক যুবককে ১৭ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। বৃহস্পতিবার দুপুরে গাজীপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালত ও বিশেষ ট্রাইব্যুনাল-৩ এর বিচারক মো. ইকবাল হোসেন এ রায় প্রদান করেন। দণ্ডপ্রাপ্ত আসামির নাম আব্বাস আলী (৩৮)। তিনি গাজীপুর সিটি কর্পোরেশনের টেক নগপাড়া এলাকার আক্কাস আলী ওরফে আমজাদ আলী ওরফে ফালাইনার ছেলে।

—গাজীপুর প্রতিনিধি

চুরি হওয়া শিশু উদ্ধার

নারায়ণগঞ্জের রূপগঞ্জে চুরি হওয়া শিশু রাইসাকে উদ্ধার করেছে পুলিশ। বৃহস্পতিবার দুপুরে নেত্রকোনা জেলার দুর্গাপুর থানার পাইকপাড়া এলাকা থেকে উদ্ধার করা হয়। এ সময় চুরির ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে নাসিমা খাতুন নামে এক মহিলাকে আটক করা হয়। আটক নাসিমা খাতুন ওই এলাকার চাঁন মিয়ার মেয়ে।

—রূপগঞ্জ প্রতিনিধি

পোশাক শ্রমিকদের মানববন্ধন

বেইআইনিভাবে বন্ধ ঘোষিত মদিনাপেল ফ্যাশন ক্রাফট লিমিটেড কারখানা খুলে দেওয়ার দাবিতে মানবন্ধন করেছে ভুক্তভোগী শ্রমিকরা। বৃহস্পতিবার দুপুরে সাভারে ধসে পড়া রানা প্লাজার সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা।

—সাভার প্রতিনিধি

ট্রেনের ধাক্কায় নিহত

গাজীপুরে বৃহস্পতিবার ট্রেনের ধাক্কায় ব্যক্তি নিহত হয়েছে। আনুমানিক ৪০ বছর বয়সের নিহত ওই ব্যক্তির পরিচয় পাওয়া যায়নি। তার পরনে সাদা-সবুজ চেক লুঙ্গি ও ছাই রংয়ের শার্ট রয়েছে। পুলিশ তার লাশ উদ্ধার করে লাশ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠিয়েছে।

—গাজীপুর প্রতিনিধি

বঙ্গবন্ধুর সমাধিতে এলজিইডির প্রধান প্রকৌশলীর শ্রদ্ধা

গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় গতকাল বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন স্থানীয় প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী শ্যামা প্রসাদ অধিকারী। পরে তিনি বঙ্গবন্ধুর বাড়ির পাশে একটি খালের সৌন্দর্য্যবর্ধন ও পুনঃখনন কাজের উদ্বোধন করেন। এ সময় এলজিইডির জেলা শহর প্রকল্পের পিডি আব্দুস কুদ্দুস মন্ডল, গোপালগঞ্জ এলজিইডির নির্বাহী প্রকৌশলী ফজলুল হক, টুঙ্গীপাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান গাজী গোলাম মোস্তফা, পৌরসভার মেয়র আহম্মেদ হোসেন মির্জা, আওয়ামী লীগ নেতা শেখ আব্দুল হালিম প্রমুখ উপস্থিত ছিলেন।

—গোপালগঞ্জ প্রতিনিধি

চার বসতঘর পুড়ে ছাই

চট্টগ্রামের হাটহাজারীতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের আগুনে চারটি বসতঘর পুড়ে গেছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে হাটহাজারীর গড়দুয়ারা জোড়াপুকুর পাড় এলাকায় এ ঘটনা ঘটে। এতে পাঁচ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে বলে জানা গেছে। দমকল বাহিনীর আগ্রাবাদ স্টেশনের কর্মকর্তা শাহীদুর রহমান বলেন, সিলিন্ডারের বিস্ফোরণের ফলে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। এতে চারটি সেমিপাকা বসতঘর পুড়ে যায়। হাটহাজারী দমকল বাহিনী আগুন নিয়ন্ত্রণে আনে।  

—নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম 

বসতবাড়িতে হামলা ভাঙচুর লুট

কুমিল্লার মেঘনা উপজেলার স্থানীয় চালিয়া ভাঙ্গা বাজারে আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচন প্রসঙ্গে কথা কাটাকাটির একপর্যায়ে গত ১৫ ফেব্রুয়ারি দুই পক্ষের মধ্যে হামলা সংঘর্ষের ঘটনা ঘটে। এ হামলা সংঘর্ষে আব্দুল্লাসহ পাঁচজন আহত হন। পরে আব্দুল্লাহ চিকিৎসারত অবস্থায় ঢাকার একটি হাসপাতালে মারা যান। ঘটনার পরের দিন দিলবার হোসেন বাদী হয়ে মেঘনা থানায় ১৭ জনকে আসামি করে হত্যামামলা করেন। ওই হত্যামামলার আসামিদের বাড়িতে বুধবার রাতে ব্যাপক হামলা ভাংচুর লুটপাটের ঘটনা ঘটে। বৃহস্পতিবার সকালে ওই গ্রামে সরজমিনে গেলে দেখা যায়, হত্যা মামলার আসামি কাইয়ুম, আলম, রমজান, আলেকের বাড়িসহ দশটি বাড়িতে হামলা, ভাঙচুর করা হয়। হামলাকারীরা ওইসব বাড়ির স্বর্ণালঙ্কার নগদ অর্থসহ ৫০ লক্ষাধিক টাকার মালামাল লুটপাট করে বলে অভিযোগ পাওয়া গেছে। আব্দুল্লাহ হত্যামামলার আসামি কাইয়ুম বলেন— এক মাস ধরে বাড়িতে ফিরতে পারছি না। মেঘনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জানান, হামলা হয়েছে শুনেছি। তবে কেউ অভিযোগ করেনি। অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।

—দাউদকান্দি প্রতিনিধি

গুলি করে বন্য হাতি হত্যা

কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজার উত্তর বন বিভাগের ঈদগাঁও ভোমরিয়া ঘোনা রেঞ্জের আওতাধীন পূর্ণগ্রাম বন বিটে গুলি করে একটি বন্যহাতি হত্যা করা হয়েছে। বুধবার রাতে বনবিটের গহিন অরণ্য কুমিরমরা ছড়া এলাকায় এ ঘটনা ঘটে। ভোমরিয়া ঘোন রেঞ্জ কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে পশু চিকিৎসক দিয়ে হাতির ময়না তদন্ত শেষে জঙ্গলে মরদেহ পুঁতে ফেলেছে।

দুই শিক্ষিকাকে নির্যাতন

সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার নোয়াগাঁও সরকারী প্রাথমিক বিদ্যালয়ের দুই শিক্ষিকাকে শ্রেণিকক্ষে ঢুকে নির্যাতনের প্রতিবাদে সিলেটে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

মানববন্ধনে উপস্থিত ছিলেন- বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতি সিলেট জেলা শাখার সভাপতি অজিত পাল, সহ-সভাপতি নিহারিকা সিনহা, আজাদ মিয়া, শাহ ইসমাইল, ফয়জুল হক, শংকরী কর, খাদিজা খাতুন, রাজনা বেগম, সঞ্জিব দাস, সাধারণ সম্পাদক হাফছা আক্তার প্রমুখ।

—নিজস্ব প্রতিবেদক, সিলেট

নির্মল কিশোরগঞ্জ

নির্মল কিশোরগঞ্জ-শ্যামল কিশোরগঞ্জের যাত্রা শুরু হয়েছে। গতকাল জেলার পুরাতন স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে এ কর্মসূচির উদ্বোধন করেন পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক রইছউল আলম মন্ডল। এ উপলক্ষে শহরে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। পরে স্টেডিয়াম চত্বরে আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক জিএসএম জাফরউল্লাহ।

—কিশোরগঞ্জ প্রতিনিধি

মানবপাচার মামলা

মানবপাচার আইনে দায়ের হওয়া মামলায় এক নারীসহ তিনজনকে কারাগারে পাঠিয়েছেন চট্টগ্রাম মহানগর হাকিম নওরিন আক্তার কাকন। গতকাল দুপুরে আদালত এ নির্দেশ দেন। আসামিরা হল, নাছির উদ্দিন প্রকাশ হাবিব, আলী হোসেন ও কুলসুম আক্তার।

বুধবার নগরীর পাঁচলাইশ থানার হিলভিউ আবসিক এলাকার একটি বাসায় অভিযান চালিয়ে পুলিশ তিন তরুণীকে উদ্ধার করে। এ সময় এক নারীসহ তিনজনকে গ্রেফতার করা হয়।  

—নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

ব্যক্তি উদ্যোগে রাস্তা

কুমিল্লার মেঘনা উপজেলায় ব্যক্তি উদ্যোগে সাধারণ মানুষের যাতায়াতের জন্য পাঁচটি ছোট বড় রাস্তা ও তিনটি ঈদগাহ পুন:নির্মাণ করা হয়েছে। মেঘনা উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক মো. মিলন সরকার জানান— তার মরহুম বাবার স্বপ্ন এবং সাবেক ইউপি চেয়ারম্যান চাচা মিছির আলীর অনুপ্রেরণায় সমাজসেবামূলক এই কাজ করেছেন।

—দাউদকান্দি প্রতিনিধি

বগুড়া পৌরসভার প্রথম সভা

বগুড়া পৌর পরিষদের প্রথম সভায় প্যানেল মেয়র নির্বাচন সম্পন্ন হয়েছে। এতে সামছুদ্দিন শেখ হেলাল, আমিনুল ইসলাম ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর নিলুফা কুদ্দুস প্যানেল মেয়র নির্বাচিত হয়েছেন। বেলা সাড়ে ১২ টায় বগুড়া পৌরসভার সভাকক্ষে মেয়র এড. একেএম মাহবুবর রহমানের সভাপতিত্বে পৌর পরিষদের প্রথম সভায় উপস্থিত ছিলেন কাউন্সিলর সৈয়দ সার্জিল আহম্মেদ টিপু, কবিরাজ তরুণ কুমার চক্রবর্তী, সামছুদ্দিন শেখ হেলাল, সৈয়দ আনোয়ারুল ইসলাম বাবলা, ইব্রাহীম হোসেন, মোস্তাকিম রহমান, আরিফুর রহমান আরিফ, সিপার আর বখতিয়ার, আব্দুর রহিম, খোরশেদ আলম, রেজাউল করিম রতন, আমিনুল ইসলাম, জহুরুল ইসলাম, মেজবাহুল হামিদ, রোস্তম আলী, নিলুফা কুদ্দুস, মোছা. মারজিয়া হাসান রুমকি, হোসনে আরা হাসি প্রমুখ। —নিজস্ব প্রতিবেদক, বগুড়া

দুস্থ মহিলাদের সেলাই মেশিন

পাবনায় দুঃস্থ মহিলাদের মধ্যে সেলাই মেশিন বিতরণ করেছে জিয়া হায়দার ট্রাস্ট। বৃহস্পতিবার দুপুরে পাবনা প্রেসক্লাব মিলনায়তনে এক অনুষ্ঠানে ৩০ দুস্থ মহিলার মধ্যে এ সেলাই মেশিন বিতরণ করেন পাবনা জেলা প্রশাসক রেখা রানী বালো। কথাসাহিত্যিক মাকিদ হায়দারের সভাপতিত্বে এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা বেবী ইসলাম, প্রবীণ সাংবাদিক রণেশ মৈত্র, প্রেসক্লাব সভাপতি রবিউল ইসলাম রবি, শিক্ষাবিদ শিবজিত নাগ, হাবিবুর রহমান স্বপন, আব্দুল মতীন খান, আখিনূর ইসলাম রেমন প্রমুখ। অনুষ্ঠানের সমন্বয়ক ছিলেন আহমেদ হুমায়ুন কবির তপু ও সঞ্চালনা করেন সৈকত আফরোজ আসাদ।

—পাবনা প্রতিনিধি

শিক্ষার্থী হত্যার প্রতিবাদ

ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রায়হান মাহমুদ রাজ (২১) হত্যার প্রতিবাদে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীরা। রাজ অর্থনীতি বিভাগের ৩য় বর্ষের ছাত্র ছিলেন।  বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অনুষ্ঠিত এ মানববন্ধনে উপাচার্য প্রফেসর ড. মোহীত উল আলম, ট্রেজারার প্রফেসর এএমএম.শামসুর রহমানসহ শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী এবং নিহত রাজের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

নিহত রাজ ময়মনসিংহের শম্ভুগঞ্জ এলাকার রফিকুল ইসলামের ছেলে।

—ময়মনসিংহ প্রতিনিধি

জালসহ পাঁচ জেলে আটক

বরিশালে মত্স্য বিভাগ ও নৌ-পুলিশের যৌথ অভিযানে পাঁচ কোটি টাকা মূল্যের সাড়ে ২৬ হাজার মিটার নিষিদ্ধ জালসহ পাঁচজন আটক হয়েছেন। বুধবার রাত থেকে গতকাল দুপুর পর্যন্ত বরিশাল সদর উপজেলার তালতলী সংলগ্ন আড়িয়াল খাঁ নদীতে এ অভিযান চালানো হয়। আটক জেলেদের ভ্রাম্যমাণ আদালতে সোপর্দ করা হলে প্রত্যেককে তিন হাজার টাকা করে জরিমানা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট কল্যাণ চৌধুরী।

—নিজস্ব প্রতিবেদক, বরিশাল

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর