শনিবার, ১ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

ভালুকায় তলিয়ে গেছে বোরো ফসল, বিশ্বনাথে মাছের খামার

ভালুকা ও বিশ্বনাথ প্রতিনিধি

ময়মনসিংহের ভালুকায় বৃষ্টির পানিতে তলিয়ে গেছে প্রায় দুই হাজার একর বোরো ফসল। কৃষি অফিস ও স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার মেদুয়ারী ইউনিয়নের মেদুয়ারী গ্রামের সোয়াইল, পানিবান্দা গ্রামের সাজুকুরী, নূরুঙ্গী, হাতিয়া হেয়ালমারীসহ মোট ১৫টি বিলের প্রায় এক হাজার একর ইরি বোরো ধানের আবাদকৃত ফসল বৃষ্টির পানিতে তলিয়ে গেছে। কৃষক শাহজাহান খান জানান—পানি নিষ্কাশনের একমাত্র পথ বাঁকা নদী ভরাট হওয়ার কারণে আমাদের এলাকায় এ জলাবদ্ধতা। কৃষক আবুল হোসেন জানান, নিঝুরী ও বগাজান খালের পানি বাঁকা নদী হয়ে খিরু নদীতে না যেতে পেরে ফসলি জমি তলিয়ে গেছে। মেদুয়ারী ইউপি চেয়ারম্যান জেসমিন নাহার রানী বলেন, আমাদের এলাকার কৃষকরা একমাত্র এই ফসলের ওপর নির্ভরশীল। এলাকাবাসীর দাবি অতি দ্রুত বাঁকা নদীটি খনন করার মাধ্যমে এই এলাকার কৃষককে রক্ষা করতে হবে। 

উপজেলা নির্বাহী অফিসার, মেদুয়ারী ইউপি চেয়ারম্যান, স্থানীয় কৃষি কর্মকর্তারা ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছে। উপজেলা কৃষি অফিসার সাইফুল আজম খান জানান, দুই একদিনের মধ্যে এ পানি নিষ্কাশনের ব্যবস্থা না করলে সব ধান নষ্ট হয়ে যাবে, আমরা পানি নিষ্কাশনের ব্যবস্থা করছি। উপজেলা নির্বাহী অফিসার মোরারজী দেশাই বর্মণ জানান, দ্রুত গতিতে পানি নিষ্কাশনের ব্যবস্থা করা হবে।

এদিকে সিলেটের বিশ্বনাথে ভারি বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তলিয়ে গেছে ফসলি জমি। কৃত্রিম বন্যায় ভেসে গেছে মাছের খামার। গত বুধ ও বৃহস্পতিবার থেমে থেমে ভারি বর্ষণের ফলে দেখা দিয়েছে মারাত্মক জলাবদ্ধতা। জানা গেছে, উপজেলার দশঘর ও লামাকাজি ইউনিয়নের বেশির ভাগ ধানী জমি প্লাবিত হয়েছে। ভেসে গেছে দেওকলস ইউনিয়নের কয়েকটি মাছের খামার। কৃষি অফিসার আলী নূর রহমান বলেন, এলাকার কিছু কিছু জমি পালিতে তলিয়ে গেছে। বৃষ্টি অব্যাহত থাকলে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হবে।

সর্বশেষ খবর