রবিবার, ৩০ জুলাই, ২০১৭ ০০:০০ টা

ভবদহ অঞ্চলে ফের জলাবদ্ধতা

নিজস্ব প্রতিবেদক, যশোর

পানিসম্পদমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়িত না হওয়ায় এবারও যশোরের ভবদহ অঞ্চলে বিপর্যয়ের সৃষ্টি হয়েছে বলে অভিযোগ করেছে ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটি। কমিটির নেতারা বলেন, মন্ত্রী প্রতিশ্রুতি দিয়েছিলেন ভবদহ এলাকা জলাবদ্ধতামুক্ত রাখতে সার্বক্ষণিক দুটি এস্কেভেটর ব্যবহার করা হবে। কিন্তু একটি এস্কেভেটর নির্ধারিত সময়ের অনেক পরে কাজ শুরু করে। অন্য এস্কেভেটরটির দেখা আজ পর্যন্ত পাওয়া যায়নি।

গতকাল দুপুরে যশোর প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠকালে সংগ্রাম কমিটির প্রধান উপদেষ্টা ইকবাল কবির জাহিদ বলেন, ‘সাম্প্রতিক বর্ষায় যশোরের মনিরামপুর, কেশবপুর ও অভয়নগর উপজেলার দেড় শতাধিক গ্রাম, বাজার-ঘাট, শিক্ষাপ্রতিষ্ঠান, ফসল ও মাছের ঘের পানিতে তলিয়ে গেছে। এলাকার লক্ষাধিক মানুষ এখন পানিবন্দী। সরকার, প্রশাসন এবং পানি উন্নয়ন বোর্ড এখনো যদি সজাগ ও সতর্ক না হয়, তাহলে ভবদহে আগের মতো দীর্ঘমেয়াদের বিপর্যয় দেখা দেবে’।

এ সমস্যার স্বল্প ও দীর্ঘমেয়াদি সমাধানে সংগ্রাম কমিটির নেতারা কিছু দাবি তুলে ধরেন। এর মধ্যে রয়েছে জলাবদ্ধ এলাকার মানুষের খাদ্য নিরাপত্তা, চিকিৎসা, ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ ও পুনর্বাসন, বিল কপালিয়ায় টিআরএম (টাইডাল রিভার ম্যানেজমেন্ট বা জোয়ারাধার) বাস্তবায়ন, আমডাঙ্গা খাল সংস্কার, ভবদহ স্লুুইস গেটের ২১ ও ৯ ভেন্টের মধ্য দিয়ে সরাসরি নদী সংযোগ, হরিহর, আপারভদ্রা ও বুড়িভদ্রা নদী থেকে জরুরি ভিত্তিতে পলি অপসারণ, সব খাল পুনরুদ্ধার ও অবমুক্ত এবং পানি প্রবাহে প্রতিবন্ধক পাটা, জাল, শেওলা অপসারণ। সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে সংগ্রাম কমিটিরর আহ্বায়ক রণজিৎ বাওয়ালি, প্রধান সমন্বয়ক বৈকুণ্ঠ বিহারী রায়, যুগ্ম সমন্বয়ক গাজী আবদুল হামিদ, কপোতাক্ষ বাঁচাও আন্দোলন কমিটির আহ্বায়ক অনিল বিশ্বাস প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর