শনিবার, ৯ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

রাবার কাঠ ট্রিটমেন্ট প্লান্টের উদ্বোধন

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, আগে বাংলাদেশে রাবার গাছের কোনো ব্যবহার ছিল না। তাই এ গাছ জ্বালানি হিসেবে বিক্রি করা হতো। এখন থেকে ট্রিটমেন্ট প্লান্টে রাবার গাছ প্রসেসিং করে কাঠ হিসেবে বিক্রি করা হবে।

গতকাল শ্রীমঙ্গলে বন শিল্প উন্নয়ন করপোরেশনের (বিএফআইডিসি) নিজস্ব অর্থায়নে রাবার কাঠ ট্রিটমেন্ট প্লান্টের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সচিব ইসতিয়াক আহমদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, একই মন্ত্রণালয়ের উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব। বন শিল্প উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান মোহাম্মদ আবদুল কাদির এনডিসি তার স্বাগত বক্তব্যে বলেন, দেশে এটি প্রথম একটি উদ্ভাবনীয় প্রকল্প। এ প্লান্ট থেকে মাসে ২০ হাজার ঘনফুট কাঠ উত্পাদন করা হবে।

শ্রীমঙ্গলে চা নিলাম কেন্দ্র উদ্বোধন : শ্রীমঙ্গলে দেশের দ্বিতীয় চা নিলাম কেন্দ্রের উদ্বোধন করা হয়েছে। শুক্রবার বিকালে অর্থমন্ত্রী এ নিলাম কেন্দ্রের উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল সাফিনুল ইসলাম পিএসসি, অর্থমন্ত্রীর ছোট ভাই সাবেক রাষ্ট্রদূত ড. একেএম আব্দুল মোমেন ও সরকারের বিভিন্ন বিভাগের পদস্থ কর্মকর্তারা।

বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেন, বাংলাদেশ একটি বিশাল সম্ভাবনাময় দেশ। রাবার গাছ থেকে কষ আহরণ করা হবে আর এখন সেই গাছকে সিজিন করে কাঠ উত্পাদন করা হবে। বন ও পরিবেশ উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব বলেন, যে গাছ পানির দামে বিক্রি করা হতো আজ সেই গাছ এই ট্রিটম্যান্ট প্লান্টের মাধ্যমে কাঠ বানিয়ে আমরা কোটি কোটি টাকা বিক্রি করতে পারব। এটা আমাদের অনেক বড় একটি সাফল্য।

সর্বশেষ খবর