মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

কোটি টাকার খামার হাঁস মুরগি শূন্য

কুষ্টিয়া প্রতিনিধি

চারদিকে সুনসান নীরবতা। ১০টি শেডের ৭টি ব্যবহার হয় না। ডিম থেকে বাচ্চা ফুটানোর ঘরটিও এখন পরিত্যক্ত। এমনই অবস্থা কুষ্টিয়া জেলার একমাত্র সরকারি হাঁস-মুরগি খামারটির। কোটি টাকা ব্যয়ে নির্মিত এ খামারটি থেকে জেলার মানুষ কোনো সুবিধাই পাচ্ছে না। মাঝে মধ্যে একদিনের বয়সী কিছু মুরগীর বাচ্চা নিয়ে তা রেখে বিক্রি করা ছাড়া আর কোনো কাজ নেই খামারটির।

আশির দশকে কুষ্টিয়ার বারখাদা ইউনিয়নের (বর্তমানে কুষ্টিযা পৌর এলাকা) জুগিয়া এলাকায় প্রায় ৪ একর জায়গার উপর গড়ে তোলা হয় সরকারি হাঁস-মুরগি খামার। খামারটিতে বাচ্চা লালন-পালনের জন্য ১০টি শেড আছে। এর মধ্যে একদিনের বাচ্চা রাখার জন্য শেডও রয়েছে। হাঁস মুরগি পালনে উৎসাহ ও ডিমের চাহিদা মেটানোর উদ্দেশ্য নিয়ে চালু করা হয় সরকারি খামারটি। চালুর পর খামারটি ডিম ও মুরগির বাচ্চা উৎপাদন করে বেশ সাড়া ফেলে। জেলায় মুরগির বাচ্চার চাহিদা মিটিয়েও বাইরের জেলায় সরবরাহ হতো ফার্ম থেকে।

স্থানীয়রা জানান, ২০০৪ সালের পর স্থানীয় একটি চক্র সরকারি এ ফার্মের মুরগি ও ডিমের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করে। মুরগি বিক্রির সময় সন্ত্রাসী চক্রটি তাদের কাছে অল্প দামে বিক্রি করতে বাধ্য করত। এসবের নিয়ন্ত্রণ নিয়ে স্থানীয় দুটি গ্রুপের মধ্যে গোলাগুলির ঘটনাও ঘটে। ২০০৭ সাল থেকে খামারটি একেবারে বন্ধ হয়ে যায়। এছাড়া নানা অনিয়ম ও দুর্নীতির কারণে লোকসানও খামারটি বন্ধ হওয়ার অন্যতম কারণ ছিল। জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. আসাদুল হক জানান, সমপ্রতি খামারটি সংস্কার করা হয়েছে। কয়েকটি শেড ব্যবহার অনুপযোগী ছিল তা এখন চালু করা সম্ভব হবে। আশা করছি ফার্মটি আগের অবস্থায় ফিরে যাবে। এ জন্য প্রয়োজনীয় সব উদ্যোগ নেওয়া হবে।’

সর্বশেষ খবর