শনিবার, ৩০ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

সখীপুরে পোলট্রি শিল্প ধ্বংসের মুখে

মোজাম্মেল হক সজল, সখীপুর

টাঙ্গাইলের সখীপুরে আলোচিত পোলট্রি শিল্প প্রায় ধ্বংসের মুখে। উৎপাদন খরচের চেয়ে ডিমের মূল্য কম, ওষুধের মূল্যবৃদ্ধি ও বহুজাতিক কোম্পানির সিন্ডিকেটের ফলে ধীরে ধীরে এই শিল্প ধ্বংসের দিকে যাচ্ছে। উপজেলার বড়চওনা, কালিয়া, কাকড়াজান, দাড়িয়াপুর, হতেয়া ও পৌর এলাকার তিন হাজার পোল্ট্রি খামারের প্রায় অর্ধেক খামার বন্ধ হয়ে গেছে বলে জানা গেছে। সরেজমিনে দেখা যায়, উপজেলার বেশ কিছু পোলট্রি খামারের ঘর দাঁড়িয়ে আছে তার ভেতরে মুরগি নেই। ধার, দেনা ও ব্যাংকের ঋণ পরিশোধ করতে জমিজমা বিক্রি করে খামারিরা প্রায় নিস্ব। অনেকে সব কিছু বিক্রি করে বিদেশে পাড়ি জমাচ্ছেন। খামারিরা জানান বহুজাতিক কোম্পানির উৎপাদিত মুরগির বাচ্চা ও ওষুধ ব্যবসায়ীদের সিন্ডিকেটের ফলে ডিমের ন্যায্য মূল্য পাচ্ছেন না তারা। ফলে পোল্ট্রি খামার থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন হাজার হাজার তরুণ যুবক। এ অবস্থায় সরকারের এগিয়ে আসা উচিত। না হলে বিলুপ্ত হবে সখীপুরের পোলট্রি খামার।

উপজেলা পোল্ট্রি মালিক সমিতির সভাপতি অধ্যাপক নজরুল ইসলাম খান বলেন, ডিম উৎপাদন করতে খরচ হচ্ছে সাড়ে পাঁচ টাকা থেকে ছয় টাকা আর বিক্রি করতে হচ্ছে সাড়ে চার টাকা থেকে পাঁচ টাকা। এ অবস্থার কারণে খামারিরা হতাশ।

 উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. এসএম ওকিল উদ্দিন বলেন, সখীপুরে প্রাকৃতিক কোনো দুর্যোগ নেই; কিন্তু ডিম ও মাংসের দাম কম হওয়ায় খামারিরা হতাশ। হতেয়া এলাকার পোলট্রি খামারি মোজাম্মেল হক বলেন, খামার করে বর্তমানে প্রায় অর্ধ লাখ টাকা ঋণী আছি।

সর্বশেষ খবর