শনিবার, ৩০ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে সরিষা চাষ

পঞ্চগড় প্রতিনিধি

বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে সরিষা চাষ করেছেন পঞ্চগড়ের কৃষকরা। কম খরচ আর কম সময়ে সরিষা উৎপাদন হওয়ায় ক্ষতি পুষিয়ে নিতে পারবেন বলে আশা করছেন তারা। তবে তা অনেকটা নির্ভর করছে বাজারমূল্যের ওপর। চাষিদের দাবি, সরিষার ন্যায্যমূল্য পেলে তাদের দুঃখ অনেকটা লাঘব হবে।

চলতি বছর ভয়াবহ বন্যায় পঞ্চগড়ের কয়েকটি উপজেলা প্লাবিত হয়। এর মধ্যে দেবীগঞ্জের কৃষকদের ধানের আবাদ পুরোপুরি নষ্ট হয়ে যায়। ফলে দিশাহারা হয়ে পড়েন তারা। বন্যার সেই ক্ষতি পুষিয়ে নিতে এই উপজেলার কৃষকদের সরিষা চাষে উদ্বুদ্ধ করেছে সরকার। প্রণোদনা হিসেবে দেবীগঞ্জের ক্ষতিগ্রস্ত কৃষকদের বিনামূল্যে উন্নত জাতের সরিষার বীজ, সার, কীটনাশক দেওয়া হয়। সঙ্গে দেয় চাষের খরচও। কৃষকরা জানান, সরিষার আবাদ ভাল হয়েছে। প্রতি বিঘায় ৫-৬ মণ সরিষা উৎপাদিত হওয়ার সম্ভাবনা রয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, এ বছর পঞ্চগড় জেলায় মোট  দুই হাজার ৩৭০ হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়েছে। যা গত বারের তুলনায় বেশি। জানা যায়, কৃষকেরা আমন ধান ঘরে তোলার পরই সরিষা আবাদ করে থাকেন। আর বোরো ধান লাগানোর আগে সরিষা আবাদ তুলে নেওয়া হয়। এ জন্য সরিষাকে বলা হয় দুই ফসলের মাঝামাঝি ফসল।

এছাড়া পঞ্চগড়ের মাটি বেলে ও বেলে-দোয়াশের সংমিশ্রণ বলে রবি চাষ ভাল হয়ে থাকে। আবওহাওয়া অনুকূলে থাকলে সরিষা চাষিরা এবার লাভবান হবেন বলে আশা কৃষি বিভাগসহ সংশ্লিষ্টদের।

 

সর্বশেষ খবর