মঙ্গলবার, ২৪ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

ঝুঁকিপূর্ণ ২৮ বেইলি সেতু

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

ঝুঁকিপূর্ণ ২৮ বেইলি সেতু

ধুনটে ভেঙে পড়া বেইলি সেতু —বাংলাদেশ প্রতিদিন

বগুড়ায় ২৮টি বেইলি সেতু ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। আশির দশকে নির্মিত জেলার এসব বেইলি সেতু সরিয়ে নির্মাণ করা হচ্ছে আরসিসি গার্ডার সেতু। ইতিমধ্যে চারটি বেইলি সেতু ভেঙে আরসিসি পিসিগার্ডার সেতু নির্মাণ কাজ শুরু করেছে বগুড়া সড়ক ও জনপথ (সওজ) বিভাগ।

জানা যায়, বগুড়ার নদ-নদী ও খালের ওপর আশির দশকে নির্মাণ করা হয় ২৮টি লৌহ সেতু বা বেইলি সেতু। দীর্ঘদিন ব্যবহারের ফলে সেতুগুলো এখন ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। পাটাতন থেকে শুরু করে বিভিন্ন অংশ মাঝেমধ্যেই খুলে পড়ছে। অনেক স্থানে বেইলি সেতু থাকার পরও সেটি পথচারিরা ব্যবহার করতে পারছে না। আবার কোনোটি বারবার জোড়াতালি দিয়ে মেরামতের পর সাধারণ মানুষের চলাচলের উপযোগী করা হলেও তা দিয়ে যান চলাচল করায় দুর্ঘটনার ঝুঁকি বাড়ছে।

সবশেষ গত ৫ এপ্রিল ধুনট উপজেলার আঞ্চলিক সড়কের মাঠপাড়া গাড়ামারা খালের ওপর নির্মিত বেইলি ব্রিজটি ভেঙে যায়। এর পর থেকে বগুড়ার সঙ্গে শেরপুর উপজেলা, ধুনট উপজেলার সোনাহাটা, মথুরাপুর, জোড়শিমুল, গোসাইবাড়ী, ঢেকুরিয়া ?ও কাজীপুর এবং রায়গঞ্জ উপজেলায় সরাসরি যোগাযোগ বন্ধ রয়েছে। বগুড়া সওজ বিভাগের নির্বাহী প্রকৌশলী আশরাফুজ্জামান জানান, বগুড়ার বেইলি সেতুগুলোর বেশিরভাগ ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় জেলার ২৮টি ব্রিজ সরিয়ে সেখানে আরসিসি গার্ডার সেতু নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। ব্রিজগুলো পর্যায়ক্রমে নির্মাণ করা হবে। ইতিমধ্যে চারটি বেইলি ব্রিজের স্থালে গার্ডার সেতু নির্মাণ কাজ শুরু হয়েছে। আগামী জুনের মধ্যে এর কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর