শনিবার, ২৬ মে, ২০১৮ ০০:০০ টা

আশ্রয়ণ প্রকল্প নির্মাণে অনিয়ম

ময়মনসিংহ প্রতিনিধি

ময়মনসিংহের গৌরীপুরে প্রকল্পের সাইনবোর্ড না টাঙিয়ে তথ্য গোপন করে ভাংনামারী আশ্রয়ণ প্রকল্পের মাটি ভরাট কাজ শুরু হয়েছে। মঙ্গলবার সকাল থেকে স্থানীয় উজান কাশিয়ার চরে ড্রেজার দিয়ে বালি কেটে এ প্রকল্পের মাটি ভরাট কাজ শুরু করা হয়।

স্থানীয় বাসিন্দা বায়তুল্লাহর অভিযোগ, প্রকল্পের স্থান সঠিকভাবে নির্ধারণ না করে আদালতে মামলা চলমান থাকার পরও আমার পৈতৃক জমিতে আশ্রয়ণ প্রকল্পের মাটি ভরাট করা হচ্ছে। এ নিয়ে ইউএনও’র কাছে লিখিত অভিযোগ করা হলেও কোনো কাজ হয়নি। ভুক্তভোগীর দাবি, প্রকল্প প্রোফাইলে উজান কাশিয়ার চর মৌজার ১৭২৮ ও ১৭২৯ দাগে স্থান নির্ধারণ করা হলেও বাস্তবে আমার পৈতৃক মালিকানাধীন ১৬৭৯ দাগে মাটি ভরাট করা হচ্ছে। উপজেলা প্রশাসন সূত্র জানায়, আশ্রয়ণ প্রকল্পে মাটি ভরাটে সরকারি বরাদ্দ ৮৮ মেট্রিক টন চাল। যার বাজার মূল্য ২৬ লাখ ৪০ হাজার টাকা।

স্থানীয়দের অভিযোগ, বিগত প্রায় ছয় মাস আগে ২২ মেট্রিক টন চাল উত্তোলন করে ৬ লাখ ৬০ হাজার টাকা হাতিয়ে নিলেও এতদিন কাজ শুরু করা হয়নি। কিন্তু আগামী ৩০ জুন এ প্রকল্পের মেয়াদ শেষ। তাই বরাদ্দ ফেরত যাওয়ার ভয়ে তড়িঘড়ি করে মাটি ভরাট কাজ শুরু করা হয়েছে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আলমগীর হোসেন ২২ মেট্রিক টন চাল উত্তোলনের সত্যতা নিশ্চিত করে বলেন, স্থান নির্ধারণ করেছে সার্ভেয়ার। বিষয়টি তারাই ভালো বলতে পারবেন।  তবে সার্ভেয়ার রফিকুল ইসলাম বলেন, আগের সার্ভেয়ার যেভাবে প্রস্তাব পাঠিয়ে ছিল, সে ভাবেই স্থান চিহ্নিত করে দিয়েছি। বিষয়টি আগের সার্ভেয়ার ভাল বলতে পারবেন।  ইউএনও ফারহানা করিম বলেন, প্রকল্পের জমি নিয়ে অভিযোগ পেয়েছি। তবে সার্ভেয়ার যে স্থান নির্ধারণ করে দিয়েছে আমি সেখানেই কাজ করছি। অভিযোগকারী আসলে বিষয়টি খতিয়ে দেখা হবে।

সর্বশেষ খবর