শনিবার, ২৬ মে, ২০১৮ ০০:০০ টা

নাটোরে আম সংগ্রহ শুরু

নাটোর প্রতিনিধি

নাটোর জেলায় আনুষ্ঠানিকভাবে আম সংগ্রহ কার্যক্রম শুরু হয়েছে। গতকাল গোপালভোগ আম পাড়ার মধ্যদিয়ে এবং তা আত্মীয়স্বজন এবং পাড়া-প্রতিবেশীর মধ্যে বিতরণ করে এ কার্যক্রম শুরু করা হয়েছে। রাসায়নিক পদার্থের অপব্যবহার রোধ করে পরিপক্ব আম প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে দুই মাসব্যাপী এ সংগ্রহ কার্যক্রম আগামী ২৫ জুলাই পর্যন্ত চলবে। গতকাল আম বাগানের মালিকরা বছরের প্রথম হিসেবে আত্মীয়স্বজন এবং পাড়া প্রতিবেশীর মধ্যে বিতরণ করেছেন। বাজারে ওঠা প্রতিমণ গোপালভোগ আম বিক্রি হচ্ছে ১৮০০ থেকে ২০০০ টাকা মণ হিসেবে। নাটোর কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা গেছে, চলতি বছর জেলায় চার হাজার ৮৪৪ হেক্টর জমি থেকে ৬২ হাজার ৩২৮ টন আম উত্পাদন হয়েছে।

সূত্র জানায়, কার্যক্রমের অংশ হিসেবে আগামী ৫ জুন থেকে ল্যাংড়া, লকনা, নাক ফজলি জাতের আম, ১০ জুন থেকে হাঁড়িভাঙ্গা আম, ২০ জুন থেকে আম্রপালি, মল্লিকা ও ফজলি, ১০ জুলাই থেকে বারি-৪ এবং সর্বশেষ ২৫ জুলাই থেকে আশ্বিনা জাতের আম সংগ্রহ করা হবে।

কৃষি সম্প্রসারণ বিভাগ জানায়, চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র থেকে নাটোরে উত্পাদিত ১২ জাতের আম পাড়ার সময়সূচি নির্ধারণ করে দেওয়া হয়েছে।এই সময়সূচির বাইরে সাত থেকে দশ দিন আগে কোনো জাতের আম গাছে পরিপক্ব হলে উপজেলা কৃষি বিভাগ ও প্রশাসনের অনুমতি সাপেক্ষে কৃষক বা ব্যবসায়ী গাছ থেকে আম সংগ্রহ করতে পারবেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর