বৃহস্পতিবার, ৩০ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

জনবল সংকটে সেবা ব্যাহত

ভাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

অজয় দাস, ভাঙ্গা (ফরিদপুর)

ফরিদপুরের ভাঙ্গা উপজেলার একটি পৌরসভা, ১২টি ইউনিয়নের তিন লক্ষাধিক মানুষের চিকিৎসা সেবার জন্য ৫০ শয্যাবিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স রয়েছে। গত বেশ কিছুদিন ধরে এ স্বাস্থ্য কমপ্লেক্সে চিকৎসক সংকট প্রকট আকার ধারণ করায় চরমভাবে ব্যাহত হচ্ছে চিকিৎসা সেবা। হাসপাতাল সূত্রে জানা যায়, বর্তমানে এ হাসপাতালে জুনিয়র কনসালটেন্ট-এর ১০টি পদ রয়েছে। এর মধ্যে জুনিয়র কনসালটেন্ট এনেস্থেসিয়া, সার্জারি, মেডিসিন, শিশু, অর্থপেডিক, চক্ষু, ইএনটি, চর্ম ও যৌন-এর ৮টি পদ শূন্য রয়েছে। জুনিয়র কনসালটেন্ট গাইনি পদে চিকিৎসক থাকলেও এনেস্থেসিয়া না থাকায় কোনো অস্ত্রোপচার করতে পারছেন না। আবাসিক মেডিকেল অফিসারের পদ, মেডিকেল অফিসার এমও, ইএমও, আইএমও, প্যাথলজিস্ট অল্টারনেটিভ কেয়ারের পদ শূন্য রয়েছে। তিনজন মেডিকেল  অফিসার এ স্বাস্থ্য কমপ্লেক্স থেকে প্রতি মাসে বেতন নিলেও তারা ঢাকা ও ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে সংযুক্ত রয়েছেন।

মেডিকেল টেকনিক্যাল ল্যাবের তিনটি পদের ৩টিই শূন্য। এতে ব্যাহত হচ্ছে সব রকম পরীক্ষা-নিরীক্ষা। ফার্মাসিস্ট-এর ২টি পদে ২টিই শূন্য। ভাঙ্গা উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা আবুল হাসেম শেখ বলেন, চিকিৎসকসহ জনবল সংকট প্রকট। এতবড় হাসপাতাল অল্প কয়েকজন চিকিৎসক দিয়ে সামলাতে হিমশিম খেতে হচ্ছে।

উল্লেখ্য, ঢাকা-বরিশাল মহাসড়কের সঙ্গেই ভাঙ্গা পৌর এলাকায় ১৯৭৬ সালে ৮ একর ৭ শতাংশ জমির উপর ৩১ শয্যার এ স্বাস্থ্য কমপ্লেক্স স্থাপন করা হয়। ১৯৯৭ সালে এটি ৫০ শয্যায় উন্নীত করা হয়।   

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর