শিরোনাম
বৃহস্পতিবার, ৩০ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

ত্রাণ চাই না, ভাঙন রোধে চাই ব্যবস্থা

লালমনিরহাট প্রতিনিধি

‘আমরা কোনো ত্রাণ বা সাহায্য চাই না, চাই নদী ভাঙনের হাত থেকে রক্ষার ব্যবস্থা করাসহ মাথা গোঁজার জন্য একটু ঠাঁই, চাষের জন্য এক টুকরো জমি। ’ নদী ভাঙনের হাত থেকে লালমনিরহাটের আদিতমারী উপজেলার মহিষখোচা ইউনিয়নের বাহাদুরপাড়া রক্ষার দাবিতে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচি থেকে এসব দাবি জানানো হয়।

বুধবার সকালে লালমনিরহাটের আদিতমারী উপজেলার মহিষখোচা ইউনিয়নের বাহাদুরপাড়ায় তিস্তা নদীর তীরে ঘণ্টাব্যাপী মানববন্ধন করে প্রধানমন্ত্রীর দৃষ্টি কামনা করেন ওই এলাকার সহস াধিক নারী-পুরুষ।

তিস্তায় সব কিছু হারিয়ে পথে বসা এসব মানুষ জানান, তিস্তার কড়াল গ্রাসে বিধ্বস্ত হয়ে প্রতি মুহূর্তে বসতবাড়ি, ফসলি জমি হারিয়ে মানবেতর জীবন যাপন করছেন তারা। কয়েক বছরের ব্যবধানে এক একটি পরিবার ৮/১০ বার তিস্তার ভাঙনের শিকার হন। ভয়াবহ ভাঙনের কারণে মহিষখোচা ইউনিয়নের মানচিত্রটি ছোট হয়ে আসছে। গোবর্দ্ধন, বারঘড়িয়া, বাহাদুরপাড়া ওয়ার্ড ইতোমধ্যে তিস্তায় বিলীন হয়েছে। 

মহিষখোচা ইউপি সদস্য আজাহার আলীর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, বাহাদুর পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলমগীর আলম, মহিষখোচা বহুমুখি উচ্চ বিদ্যালয় ও কলেজের সহকারী শিক্ষক নুর আলম সেফাউল প্রমুখ।

মানববন্ধন কর্মসূচিতে অংশগ্রহণকারী কৃষক আনছার আলী জানান, কয়েকদিন আগেও তার অনেক কিছু ছিল, আজ সেসব সম্পদ নদীতে।  তিনি এখন নিঃস্ব। 

সর্বশেষ খবর