শিরোনাম
শনিবার, ২০ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

‘মজার স্কুলে’ আনন্দে পাঠদান

নাটোর প্রতিনিধি

‘মজার স্কুলে’ আনন্দে পাঠদান

মজার স্কুলে খুদে শিক্ষার্থীরা —বাংলাদেশ প্রতিদিন

‘আমাদের মজার স্কুল’—একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান। নাটোরের সিংড়া পৌর শহরের স্মৃতিসৌধ প্রাঙ্গণে খোলা আকাশের নিচে চলে এ স্কুলের কার্যক্রম। গতানুগতিক শিক্ষা ব্যবস্থার পরিবর্তে আনন্দ-বিনোদনের মাধ্যমে শিক্ষাদানের উদ্দেশ্যে ২০১৭ সালের ৬ জানুয়ারি যাত্রা করে স্কুলটি। ৩০ জন শিশু নিয়ে যাত্রা শুরু হলেও বর্তমানে এখানে শিক্ষার্থী সংখ্যা ৩০০। শিশুদের নীতি-নৈতিকতা, আচার-আচরণ, মুক্তিযুদ্ধ ও দেশপ্রেম সম্পর্কে শিক্ষা দেওয়ার জন্য তরুণদের স্বেচ্ছাশ্রমে প্রতিষ্ঠিত হয় মজার স্কুল।

মজার স্কুলে ক্লাস চলে সপ্তাহে দুদিন-মঙ্গল ও শুক্রবার বিকালে। এখানে কোমলমতি শিশুদের শেখানো হয় মজা করে, আনন্দ-বিনোদনের মধ্য দিয়ে। অভিনয়ের মাধ্যমে বর্ণমালা, ছড়া বলা, নৈতিক গল্পের মাধ্যমে নৈতিকতা, বাবা, মা গুরুজনের প্রতি শ্রদ্ধা, দেশপ্রেমসহ ভালো ভালো অভ্যাস শেখানো হয়। বাচ্চাদের জন্য রয়েছে নির্দিষ্ট পোশাক। কোনো বাচ্চা অসুস্থ হয়ে পড়লে প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা রয়েছে। প্রতিদিন ক্লাস শেষে শিশুদের দেওয়া হয় কেক, বিস্কুট অথবা চকলেট।

মজার স্কুলে পাঠদানের ফাঁকে বিনোদনের জন্য রয়েছে খেলাধুলার নানা উপকরণ। মাল্টিমিডিয়া ক্লাসে শিশুদের বিভিন্ন শিক্ষামূলক কনটেন্ট দেখানো হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থানীয় এমপি জুনাইদ আহমেদ পলক শিশুদের খেলাধুলার উপকরণ ও মাল্টিমিডিয়া ক্লাস রুমের ব্যবস্থা করে দিয়েছেন। প্রতিমন্ত্রীর সহধর্মিণী আরিফা জেসমিন কণিকা, সিংড়া পৌরমেয়র জান্নাতুল ফেরদৌস সব সময়ই এ স্কুলে সহযোগিতা করছেন। ১৬ জন স্বেচ্ছাসেবী শিক্ষক নিয়ে চলছে ‘মজার স্কুল’র পাঠদান কার্যক্রম।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সিংড়া পৌরসভা স্মৃতিসৌধ প্রাঙ্গণে মজার স্কুলে শিশুদের পাঠদান চলছে। এখানে ধনী-গরীবে ভেদাভেদ নেই। সব শিশু এককাতারে বসে পাঠগ্রহণ করছে। মায়েরা দূর থেকে শিশুদের কার্যক্রম দেখছেন। তাদের বসার জন্য চেয়ারের ব্যবস্থা করা হয়েছে। কয়েকজন অভিভাবক জানান, প্রি-প্রাইমারি হিসেবে মজার স্কুল থেকে তাদের শিশুরা মানসিকভাবে তৈরি হচ্ছে। তরুণদের এ উদ্যোগ প্রশংসনীয়। ক্লাসে আসার জন্য শিশুদের আগ্রহ রয়েছে। এক দিন তাদের ক্লাসে না আনলে মন খারাপ করে, কান্না করে। বাচ্চাদের আগ্রহেই প্রতি সপ্তাহে তাদের মজার স্কুলে নিয়ে আসতে হয়।

সর্বশেষ খবর