মঙ্গলবার, ৩০ জুলাই, ২০১৯ ০০:০০ টা

কম্পিউটার ল্যাবটি এখন হাঁসের খামার!

ঠাকুরগাঁও প্রতিনিধি

ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার চরভিটা সরকারি প্রাথমিক কিদ্যালয়ের কম্পিউটার ল্যাবটি হাঁসের খামারে পরিণত হয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদফতরের উপপরিচালক (নিয়োগ শাখা) একেএম সাফায়েত আলম গত বছরের ৩১ অক্টোবর বিদ্যালয়টিতে কম্পিউটার ল্যাব উদ্বোধন করেন। ৬ মাস না যেতেই ল্যাবের কম্পিউটারগুলো উধাও হয়ে যায়। ল্যাবের কক্ষে এ হাঁস পালন করা হচ্ছে।

খোঁজ নিয়ে জানা যায়, বিদ্যালয়ের ল্যাবের একটি কম্পিউটার বরহমপুর বাজারের মানিক নামে এক দোকানদারের কাছে এবং বাকি দুটি কম্পিউটার ও একটি ল্যাপটপ ল্যাবের শিক্ষক (চুক্তিভিত্তিক) জনির দোকানে সচল অবস্থায় রয়েছে।

চরভিটা প্রাথমিক কিদ্যালয়ের প্রধান শিক্ষক এরফান আলী জানান, দুটি কম্পিউটার নষ্ট হয়ে গেছে। সেগুলো মেরামত করতে দিয়েছি। কম্পিউটারগুলো ঠিক হলেই আবার ল্যাব চালু করা হবে। ল্যাবের কক্ষে কেন হাঁস রাখা হচ্ছে এমন প্রশ্নের সদুত্তর দিতে পারেননি এরফান আলী। কম্পিউটার ল্যাবের (চুক্তিভিত্তিক) শিক্ষক জনি বলেন, ‘ চার মাস আগে বিদ্যালয়ের দুটি কম্পিউটার ও একটি ল্যাপটপের সামান্য সমস্যা হয়েছিল। এগুলো মেরামতের জন্য আমাকে দিয়েছিল। তখন থেকে আমার দোকানে রয়েছে। কম্পিউটার ও ল্যাপটপগুলো মেরামতের পর বিদ্যালয়ে নিয়ে যাওয়ার জন্য প্রধান শিক্ষক এরফান আলীকে বলা হয়েছিল, তিনি কি কারণে নেননি আমি বলতে পারবো না। ৪ মাস ধরে আমিও শিক্ষার্থীদের কম্পিউটার শিক্ষা দিতে যাই না।’ একাধিক শিক্ষার্থী জানায়, আগে ল্যাবের মাধ্যমে তাদের কম্পিউটার শিক্ষা দেওয়া হতো এখন আর দেওয়া হয় না। উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আজিজার রহমান জানান, কি কারণে ল্যাবটি বন্ধ করা হয়েছে বিষয়টি খতিয়ে দেখ হবে।

সর্বশেষ খবর