রবিবার, ২৭ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

গৃহহীনদের ঘর নির্মাণ প্রকল্প নিয়ে অভিযোগের শেষ নেই

মৌলভীবাজার প্রতিনিধি

গৃহহীনদের ঘর নির্মাণ প্রকল্প নিয়ে অভিযোগের শেষ নেই

গৃহহীনদের জন্য নির্মিত ঘর -বাংলাদেশ প্রতিদিন

মুজিবশতবর্ষে প্রধানমন্ত্রীর বিশেষ উপহার হিসেবে মৌলভীবাজার সদর উপজেলার মাইজপাড়ায় মনু নদী প্রতিরক্ষা বাঁধের ভিতরে গৃহহীনদের জন্য নির্মাণ করা হচ্ছে ৪০টি ঘর। মাটির দুই ফুট নিচ থেকে ১০ ইঞ্চি ইটের গাঁথুনি দিয়ে ঘরগুলো তৈরি করা হচ্ছে। নকশায় কোথাও নেই রডের ব্যবহার। স্থানীয়রা বলছেন, গৃহহীনরা কোনো অবস্থায়-ই ওই জায়গায় স্বাভাবিকভাবে বসবাস করতে পারবে না। কারণ প্রায় প্রতি বছর পাহাড়ি ঢল, অতিবৃষ্টি ও বন্যায় ওই জায়গায় ১০-১২ ফুট ওপর দিয়ে পানি প্রবাহিত হয়। তারা বলেন, অন্তত ৫-৭ ফুট মাটি ভরাট করে ঘর নির্মাণ করলে হয়তো কিছু দিন বসবাস করা যেত। সংশ্লিষ্টদের এমন দায়িত্বহীন কর্মকান্ডে হতাশ জেলার সচেতন মহল।

সদর উপজেলা প্রকল্প কর্মকর্তার কার্যালয় থেকে জানা যায়, চাঁদনীঘাট ইউনিয়নের গৃহহীন পরিবারের জন্য ওই জায়গায় ৪০টি ঘর নির্মাণ করা হচ্ছে। প্রতিটি ঘরের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা। সরেজমিন দেখা যায়, মাইজপাড়ায় মনু নদী প্রতিরক্ষা বাঁধের ভিতরে ৪০টি ঘর নির্মাণকাজ চলছে। ঘর থেকে নদীর দূরত্ব মাত্র ১৫ ফুট। স্থানীয়রা জানান, গৃহীনদের জন্য সরকারের এটি মহৎ উদ্যোগ। কিন্তু আমরা আশঙ্কা করছি বন্যার স্রোতের সঙ্গে ঘরগুলো নদীতে ধসে পড়বে এমনি ভারি  বন্যায় ওই ঘরের চালের ওপর দিয়ে পানি অতিবাহিত হবে।

গাড়িচালক দুলাল, দোকান মালিক জুয়েল, মিস্ত্রি রফিক ও ব্যাংকার অমিত বলেন,  প্রধানমন্ত্রীর এই মহৎ উদ্যোগের জন্য সঠিক জায়গা নির্ধারণ না করার কারণে গৃহহীনদের কোনো কাজে আসবে না।

সদর উপজেলা প্রকল্প কর্মকর্তা আজাদের রহমান বলেন, ‘স্থানীয়দের সঙ্গে কথা বলেই ওই জায়গা নির্ধারণ করা হয়েছে। পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ আক্তারুজ্জামান বলেন, ‘নদীর বাঁধের ভিতরে ঘর হচ্ছে বিষয়টি আমি অবগত নই। নদীর বাঁধের ভিতরে ঘর করার কোনো সুযোগ নেই।’

সর্বশেষ খবর