শনিবার, ১৯ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

চাঁদপুর পৌরবাসীর গলার কাঁটা ভাঙা সড়ক

বৃষ্টি হলেই শহরজুড়ে জলাবদ্ধতা

নেয়ামত হোসেন, চাঁদপুর

চাঁদপুর পৌরবাসীর গলার কাঁটা ভাঙা সড়ক

চাঁদপুর শহরের অন্যতম ব্যস্ত সড়ক নিউ ট্রাক ও কুমিল্লা রোড। দীর্ঘদিন সড়ক দুটি সংস্কার না হওয়ায় যান চলাচলের অনুপযোগী হয়ে গেছে। মুশকিল হয়ে পড়েছে হেঁটে চলাচলও।

সরেজমিন দেখা যায়, ট্রাক রোডে ওয়ার্ড কাজী অফিস থেকে বিআইডাব্লিউটিএ মোড় এবং কুমিল্লা রোডে বিপনীবাগ থেকে ঘোষপাড়া ও কালিবাড়ীর মোড় হয়ে পালবাজার পর্যন্ত সড়কে সৃষ্টি হয়েছে অসংখ্য ছোট-বড় গর্ত। বৃষ্টি হলে গর্তে পানি জমে দেখা দেয় জলাবদ্ধতা। গর্ত ও বৃষ্টিতে যান চলাচলে প্রতিবন্ধকতার পাশাপাশি হাঁটা কঠিন হয়ে পড়েছে। স্থানীয় বাসিন্দা আলম খান ও ফারুক হোসেন জানান, প্রতিদিন এ সড়ক দিয়ে শত শত শিক্ষার্থী চলাচল করে। যানবাহনের চাকা গর্তে পড়ে ময়লা পানি ছিটে শিক্ষার্থীদের শরীরে পড়ে নষ্ট হয় পোশাক। রিকশা চালকরা জানান, বহু বছর সড়কগুলো মেরামত না করায় যানবাহন চলাচলের সময় আতঙ্কে থাকতে হয়। প্রায়ই ঘটে দুর্ঘটনা। ইচ্ছা থাকলেও অনেক সময় এ সড়কে যাত্রী নিয়ে আসি না। তারা আরও জানান, ট্রাকঘাট থেকে ইট, বালু ও সিমেন্ট ব্যবসায়ীরা তাদের পণ্য ট্রাক রোড দিয়ে পরিবহন করেন। আর কুমিল্লা রোড দিয়ে শহরের বিভিন্ন স্কুল-কলেজ, মাদরাসা, হাসপাতাল, পৌরসভা ও লঞ্চঘাটে যাতায়াত করে। ফলে সড়ক দুটি টেকসই করে দ্রুত সংস্কার করা প্রয়োজন।

কাউন্সিলর ইউনুছ শোয়েব ও চান মিয়া জানান, আমরা নিজেরাই এ সড়ক দিয়ে চলাচল করি। পৌরসভার পক্ষ থেকে সাধ্যমতো গর্তগুলো মেরামত করে চলাচলের উপযোগী রাখার চেষ্টা করা হয়। টেকসই সংস্কারের জন্য প্রচুর অর্থ প্রয়োজন। অর্থ বরাদ্দ পেলে সংস্কার কাজ করা হবে। পৌর নির্বাহী প্রকৌশলী সামসুদ্দোহা বলেন, ট্রাক রোডের ফান্ড পাওয়া সাপেক্ষে সংস্কার করা হবে। প্রায় দেড় কিলোমিটার দৈর্ঘ্যরে এ সড়ক আরসিসি ঢালাই করতে ২ থেকে আড়াই কোটি টাকা প্রয়োজন। আর কুমিল্লা রোডের ১৬০০ মিটার দৈর্ঘ্যরে (জিওবি) কার্পেটিং কাজের টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। সড়কটি প্রশস্তকরণ কাজ চলমান। বিরূপ আবহাওয়ার কারণে কার্পেটিংয়ের কাজে একটু বিলম্ব হচ্ছে। বর্ষার পরই কার্পেটিং করা হবে। চাঁদপুর পৌর মেয়র জিল্লুর রহমান জুয়েল বলেন, ট্রাক রোড দিয়ে বড় বড় ট্রাক-ভাউচার চলাচল করায় মহাসড়কের আদলে ঢালাই দিয়ে কাজ করতে হবে। এ কাজে প্রচুর অর্থের প্রয়োজন। শিক্ষামন্ত্রী দীপু মনি বড় অঙ্কের অর্থ বরাদ্দের আশ্বাস দিয়েছেন। সেই অর্থ পেলে বাকিটা পৌরসভার ফান্ড থেকে নিয়ে কাজ করার ইচ্ছা আছে। তাছাড়া শহরের কয়েকটি সড়ক ইতোমধ্যে প্রশস্ত করা হয়েছে। এখন কুমিল্লা রোডসহ অন্যগুলোর সংস্কার কাজ করা হবে। কুমিল্লা রোডের টেন্ডার প্রক্রিয়া শেষ, এ সড়কটি প্রশস্তকরণ চলমান থাকায় কার্পেটিং শুরু করা যায়নি।

সর্বশেষ খবর