শনিবার, ২ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

পঞ্চগড়ে চালু হচ্ছে তৃতীয় চা নিলাম কেন্দ্র

পঞ্চগড় প্রতিনিধি

সমতলের চায়ের অঞ্চল পঞ্চগড়ে দেশের তৃতীয় চা নিলাম কেন্দ্র চালু হচ্ছে আজ। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির এই নিলাম কেন্দ্র উদ্বোধনের কথা রয়েছে। এই খবরে উচ্ছ্বসিত পঞ্চগড়বাসী। এরই মধ্যে নিলাম-সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানের কার্যক্রম সম্পন্ন হয়েছে। গত দুই দশকে উত্তরের জেলা পঞ্চগড়ে পতিত জমিগুলো রূপান্তরিত হয়েছে সবুজ চা-বাগানে। ধীরে ধীরে ক্ষুদ্র চা চাষিরা বাড়ির আনাচেকানাচে গড়ে তুলেছেন ক্ষুদ্র চা-বাগান। বর্তমানে পঞ্চগড়সহ আশপাশের পাঁচ জেলায়ও শুরু হয়েছে চা চাষ। উত্তরের সমতলের এই চা উৎপাদন ছাড়িয়ে গেছে চট্টগ্রামকে। গত বছর পাঁচ জেলার ২৫টি চা কারখানায় তৈরি চা উৎপাদন হয়েছে প্রায় পৌনে ২ কোটি কেজি। যার মধ্যে পঞ্চগড়েই উৎপাদন হয়েছে ১ কোটি ৫২ লাখ কেজি। দেশের মোট ১৯ শতাংশ চা উৎপাদন হয়েছে এই জনপদে।

কিন্তু চায়ের নিলাম কেন্দ্র না থাকায় দুর্ভোগ পোহাতে হতো চা চাষি, ব্যবসায়ী এবং কারখানা মালিকদের। চায়ের নিলাম কেন্দ্র চট্টগ্রাম ও শ্রীমঙ্গলে চা নিয়ে যাওয়ার কারণে ক্ষতি হতো তাদের। অন্যদিকে চা কারখানা মালিকদের সিন্ডিকেটের কারণে কাঁচা চা পাতার সঠিক মূল্য পাচ্ছেন না ক্ষুদ্র চা চাষিরা।

বাংলাদেশ চা বোর্ডের পঞ্চগড় আঞ্চলিক কার্যালয়ের উন্নয়ন কর্মকর্তা আমির হোসেন জানান, ২ সেপ্টেম্বর নিলাম কেন্দ্র উদ্বোধনের সব প্রস্তুতি সম্পন্ন করেছে বাংলাদেশ চা বোর্ড। আপাতত অনলাইনের মাধ্যমে এই নিলাম কার্যক্রম চলবে। এর মধ্যে চারটি ওয়্যার হাউস ও পাঁচটি ব্রোকার হাউসের অনুমোদন দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর