শনিবার, ১৪ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

ঐতিহ্যবাহী পাতা খেলা দেখতে মানুষের ভিড়

জয়পুরহাট প্রতিনিধি

ঐতিহ্যবাহী পাতা খেলা দেখতে মানুষের ভিড়

জয়পুরহাটে হয়ে গেল গ্রাম বাংলার ঐতিহ্যবাহী তন্ত্রমন্ত্রের ‘পাতা খেলা’। সদর উপজেলার তেঘর মেলা এলাকায় বৃহস্পতিবার বিকালে এ খেলার আয়োজন করা হয়। উদ্বোধন করেন জয়পুরহাট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহসভাপতি এস এম সোলায়মান আলী।

বিকাল ৪টায় শুরু হয় পাতা খেলা চলে সন্ধ্যা পর্যন্ত। আশপাশের বিভিন্ন এলাকা থেকে আসা ৮-১০টি তান্ত্রিক দল প্রতিযোগিতায় অংশ নেয়। খেলার জন্য মাঠের মাঝখানে লাগানো হয় কলাগাছ। নিজ নিজ মন্ত্র দিয়ে তান্ত্রিকরা মাঠের মধ্যে থাকা পাতারূপী তুলা রাশির ১০-১২ জনকে নিজের দিকে টানার প্রতিযোগিতা করেন।

এ জন্য তারা ব্যবহার করেন লাঠি, জবা ফুল, মন্ত্র পড়া লোটা ভর্তি পানি, ধুলা, আগরবাতি, মোমবাতিসহ বিভিন্ন প্রকার গাছের শিকড় বাকড়। তার সঙ্গে পড়তে থাকেন নানা মন্ত্র। যে দল তাদের মন্ত্রের মাধ্যমে পাতাকে নিজেদের দাগের মধ্যে টানতে পারবে ও বশ করতে পারবে সেই দলই পয়েন্ট পাবে। পরে পয়েন্ট হিসাব করে বিজয়ী ঘোষণা করা হয়। খেলা শেষে সব দলকেই পুরস্কার দেওয়া হয়। খেলা উপভোগ করতে বিভিন্ন এলাকা থেকে আসেন মানুষ। চঞ্চল হোসেন নামে একজন বলেন, প্রাচীন এ খেলা প্রায় হারিয়ে গেছে। পাতা খেলা দেখতে এসে খুব ভালো লাগছে।

মোজাম্মেল নামে একজন বলেন, ১৫ বছর আগে পাতা খেলা দেখেছিলাম। আজ (বৃহস্পতিবার) পাতা খেলা হবে শুনে দেখতে এসেছি। খেলাটি খুব মজার। আয়োজক কমিটির সদস্য মিজানুর রহমান নান্টু জানান, পাতা খেলা হারিয়ে যেতে বসেছে। খেলাটি টিকিয়ে রাখতে ও মানুষকে আনন্দ দিতে এ আয়োজন।

সর্বশেষ খবর