বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

সবজির চারা যায় সারা দেশে

মৌসুমে আয় ২৫ কোটি

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

সবজির চারা যায় সারা দেশে

কুমিল্লার বিভিন্ন উপজেলায় প্রতি মৌসুমে ২৫ কোটি টাকার বেশি সবজি চারা বিক্রি হয়। এই চারা জেলার চাহিদা মিটিয়ে যাচ্ছে বিভিন্ন জেলায়। এর সঙ্গে জড়িত রয়েছে ৫ শতাধিক কৃষক। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত আছে ৫ হাজার মানুষ। প্রায় ৫০ বছর ধরে এই ব্যবসা চলছে। স্থানীয় সূত্র জানায়, জেলার বুড়িচং উপজেলার ডাকলাপাড়া, কালাকচুয়া, সমেশপুর, কাবিলা, নিমসার, চান্দিনা উপজেলা, দেবিদ্বার উপজেলা, বরুড়া ও সদর দক্ষিণ উপজেলায় এ চারার চাষ হচ্ছে। জুন থেকে জানুয়ারি পর্যন্ত চারা চাষ ও বিক্রি করা হয়। ব্যবসায়ীরা বাজারে নিয়ে কোনো চারা বিক্রি করেন না। অধিকাংশ ক্রেতা জমিতে এসে নিয়ে যান। কেউ কেউ অর্ডার করলে বাসে তুলে দেন। চারার মান ভালো হওয়ায় সারা দেশে এই এলাকার চারার সুনাম ছড়িয়ে পড়েছে। এর মধ্যে রয়েছে ফুলকপি, বাঁধাকপিসহ ২৫ রকম চারা।

সরেজমিন গিয়ে দেখা যায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক লাগোয়া কুমিল্লার বুড়িচং উপজেলার ডাকলাপাড়া। মহাসড়কের উত্তর পাশে জমিতে সারি সারি বীজতলা। কোনো জমিতে ক্রেতা-বিক্রেতার দর কষাকষি চলছে। কোনোটিতে ক্রেতার জন্য চারা তোলা হচ্ছে। কোনোটিতে পানি ছিটানো হচ্ছে। কেউ কেউ জমির কোণে স্থাপিত মাচায় বিশ্রাম নিচ্ছেন, কেউ খাবার খাচ্ছেন।

কৃষি কর্মকর্তা আফরিনা আক্তার বলেন, জেলার সবচেয়ে বেশি চারা উৎপাদন হয় বুড়িচং উপজেলার সমেশপুরে। কৃষি অধিদফতর উপ-পরিচালক আইউব মাহমুদ বলেন, আমরা প্রশিক্ষণ দিয়ে তাদের আরও দক্ষ করে তুলব।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর