শুক্রবার, ২১ জুন, ২০২৪ ০০:০০ টা

ট্রেন চালুর দাবি

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

ব্রিটিশ আমলে নির্মিত রহনপুর-সিঙ্গাবাদ রেলপথ দিয়ে বাংলাদেশ-ভারত-নেপাল রুট দিয়ে মালবাহী ট্রেন চালু থাকলেও যাত্রীবাহী ট্রেন চালুর কোনো উদ্যোগ নেওয়া হয়নি। ফলে প্রায় ১০ বছর যাবত এ পথে যাত্রীবাহী ট্রেন চলাচলের দাবি জানিয়ে আসছেন চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, নাটোর ও নওগাঁ জেলার মানুষ। শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফরে যাবেন।

পরের দিন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তাঁর বৈঠক হওয়ার কথা রয়েছে। রহনপুর-সিঙ্গাবাদ রেলপথ চালুর বিষয়টি প্রধানমন্ত্রীর ভারত সফরের আলোচ্যসূচিতে অন্তর্ভুক্ত করার দাবি জানান চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, নাটোর ও নওগাঁ জেলার মানুষ।

তথ্যানুসন্ধানে জানা যায়, ১৯০৯ সালে এই রুট দিয়ে তৎকালীন পূর্ব বাংলার সঙ্গে রেল যোগাযোগ চালু করে ব্রিটিশরা। ১৯৪৭ সালে দেশভাগের পরও চালু ছিল এই রুটটি। ১৯৬৫ সালে পাক-ভারত যুদ্ধের সময় তা বন্ধ হয়ে যায়। তবে প্রায় ২৫ বছর পর ১৯৯০ সালে এই রুট দিয়ে বাংলাদেশ-ভারত-নেপাল মালবাহী ট্রেন চলাচল শুরু হয়। ফলে গত ১০ বছর যাবত এ রুট দিয়ে বাংলাদেশ-ভারত-নেপালের মধ্যে একটি যাত্রীবাহী ট্রেন চলাচলের দাবি জানিয়ে আসছেন চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, নাটোর ও নওগাঁবাসী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর