রবিবার, ২৩ জুন, ২০২৪ ০০:০০ টা

নানা আয়োজনে দিনাজপুর নাট্য সমিতির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

দিনাজপুর প্রতিনিধি

নানা আয়োজনে দিনাজপুর নাট্য সমিতির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

নানা আয়োজনে ‘দিনাজপুর নাট্য সমিতি’র ১১১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়েছে। শুরুতে প্রদীপ প্রজ্বলন শেষে ‘নাটকের পাঠশালা’র আনুষ্ঠানিক উদ্বোধন করেন দেশবরেণ্য নাট্যব্যক্তিত্ব নাট্য সমিতির নাট্যাধ্যক্ষ কাজী বোরহান উদ্দিন। শুক্রবার দিবাগত রাতে দিনাজপুর নাট্য সমিতির নিজস্ব মিলনায়তনে সংগঠনের সভাপতি চিত্ত ঘোষের সভাপতিত্বে প্রতিষ্ঠাবার্ষিকীতে সাধারণ সম্পাদক রেজাউর রহমান রেজু স্বাগত বক্তব্য রাখেন। সভায় অংশ নেন নাট্য সমিতির উপদেষ্টা সাবেক পৌর মেয়র সৈয়দ মোসাদ্দেক হোসেন লাবু, আমাদের থিয়েটারের সভাপতি ড. মাসুদুল হক, উদীচী শিল্পীগোষ্ঠী দিনাজপুর জেলা সংসদের সভাপতি অধ্যক্ষ হাবিবুল ইসলাম প্রমুখ।

সম্মিলিত সাংস্কৃতিক জোট জেলা শাখার সভাপতি সুলতান কামাল উদ্দিন বাচ্চু, মহিলা পরিষদ জেলা শাখার সভাপতি ড. মারুফা বেগম প্রমুখ। এরপর তিন গুনি সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাট্য সমিতির সাবেক সভাপতি ডা. হাফিজ উদ্দিন আহমেদ (মরণোত্তর), সাবেক সাধারণ সম্পাদক মো. মকবুল হোসেন (মরণোত্তর) ও নাট্য নির্দেশক আবদুল কুদ্দুস তড়িৎকে নাট্য সমিতির সম্মাননা প্রদান করা হয়। পরে শিশু শিল্পীদের একক অভিনয়ের মাধ্যমে প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসুচি সমাপ্ত করা হয়।

বক্তারা বলেন, দিনাজপুর নাট্য সমিতি এ সময়ের মধ্যে ‘শিশু-কিশোর নাট্যোৎসব’ করে বড় ধরনের একটি মাইলফলক সৃষ্টি করেছে। এ ছাড়াও বেশকিছু শিশুতোষ নাটক মঞ্চস্থ হয়েছে। ঐতিহ্যবাহী শতবর্ষী নাট্য প্রতিষ্ঠান দিনাজপুর নাট্য সমিতি নাট্য চর্চায় দেশের গন্ডি পেরিয়ে বিদেশেও ব্যাপক সুনাম অর্জন করে চলেছে। পেয়েছে শিল্পকলা পদক। প্রাচীন এই সৃজনশীল সাংস্কৃতিক প্রতিষ্ঠানের পূর্বসুরি নেতৃত্বের ধারাবাহিকতা ও কলাকুশলী-নাট্য নির্দেশকদের শিল্পের প্রতি একনিষ্ঠতা ও দীর্ঘ পরিশ্রমের ফসল। এই ধারাবাহিকতা বজায় রাখতে হবে।

সর্বশেষ খবর