বুধবার, ২৬ জুন, ২০২৪ ০০:০০ টা
শিক্ষার্থী নির্যাতন অপহরণ

যবিপ্রবির ৯ ছাত্র আজীবন বহিষ্কার

নিজস্ব প্রতিবেদক, যশোর

শিক্ষার্থীকে রাতভর নির্যাতন এবং চাকরি প্রার্থীদের অপহরণে সম্পৃক্ততার অভিযোগে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) নয়জন শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। বহিষ্কৃতদের মধ্যে ক্যাম্পাস ছাত্রলীগের সভাপতি সোহেল রানা রয়েছেন। বাকিরাও বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মী। অপহরণের ঘটনায় বহিষ্কৃতরা হলেন- ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের বেলাল হোসেন, ফার্মেসি বিভাগের জি এম রাইসুল হক রানা, শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের নৃপেন্দ্র নাথ রায়, মুশফিকুর রহমান, ফাহিম ফয়সাল লাবিব ও আবু বক্কার। নির্যাতনের ঘটনায় যাদের আজীবন বহিষ্কার করা হয়েছে তারা হলেন- ক্যাম্পাস ছাত্রলীগ সভাপতি শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের সোহেল রানা, রেদওয়ান আহমেদ জিসান, বিপুল সেখ, ইছাদ হোসেন, আশিকুজ্জামান লিমন, আমিনুল ইসলাম ও পদার্থ বিজ্ঞান বিভাগের রায়হান রহমান রাব্বী। তাদের মধ্যে বেলাল হোসেন দুটি ঘটনায়ই অভিযুক্ত। সোহেল রানা, ইছাদ হোসেন ও আশিকুজ্জামান লিমনসহ আরেকজনের বর্তমানে ছাত্রত্ব নেই। এসব ঘটনায় অভিযুক্ত আরও চারজনের বর্তমানে ছাত্রত্ব নেই। এ চারজনসহ মোট ১৩ জনের বিরুদ্ধে দেশের প্রচলিত আইনে ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত হয়েছে। প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম রিজেন্ট বোর্ডের সভায় গতকাল এ সিদ্ধান্ত গৃহীত হয়। গণসংযোগ বিভাগের উপ-পরিচালক আবদুর রশিদ বিষয়টি নিশ্চিত করেছেন।

সভায় উপাচার্য ও রিজেন্ট বোর্ড সভাপতি অধ্যাপক আনোয়ার হোসেনের সভাপতিত্বে যশোর-৩ আসনের এমপি কাজী নাবিল আহমেদ, বিশ্ববিদ্যালয় কোষাধ্যক্ষ অধ্যাপক আনিছুর রহমান, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) খালেদা আক্তার, যুগ্ম সচিব ড. মোর্শেদা আক্তার প্রমুখ অংশ নেন।

গত বছর ৭ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ে লিফট অপারেটর পদে চাকরির জন্য পরীক্ষা দিতে আসা প্রার্থীদের অপহরণের ঘটনা ঘটে। আর ৪ জুন শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শাহরিন রহমানকে রাতভর শারীরিক ও মানসিক নির্যাতন করা হয়। দুটি ঘটনায়ই তদন্ত কমিটি করে কর্তৃপক্ষ।

সর্বশেষ খবর