বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

সীমান্তে বিএসএফের বেড়া নির্মাণের চেষ্টা, বিজিবি ও গ্রামবাসীর বাধা

লালমনিরহাট প্রতিনিধি

লালমনিরহাটের পাটগ্রামের দহগ্রাম ইউনিয়নের হাড়িপাড়া সীমান্ত এলাকায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) বর্ডার গার্ড বাংলাদেশকে (বিজিবি) কোনো কিছু না জানিয়ে কাঁটাতারের বেড়া নির্মাণ করছে। পরে গতকাল দুপুরে বিজিবি ও গ্রামবাসীর বাধায় কাজ বন্ধ রাখে বিএসএফ। বিজিবি সূত্র জানায়, ভারতের কোচবিহার রাজ্যের ৬ রাণীনগর বিএসএফ ব্যাটালিয়নের ভিম ক্যাম্পের সদস্যরা মঙ্গলবার রাতে বিপুল পরিমাণ কাঁটাতারের বেড়া ও নির্মাণ সামগ্রী এনে রাখেন। গতকাল সকালে ওই সীমান্তের প্রধান পিলার (ডিএএমপি) ৮ নম্বরের উপপিলার ২৩ থেকে ২৮ নম্বরের শূন্য রেখা সীমান্তে বেড়া নির্মাণ করতে থাকে। এতে আন্তর্জাতিক সীমান্ত আইন অনুযায়ী শূন্য রেখা থেকে দেড়শো গজের মধ্যে কোনো স্থাপনা নির্মাণ করার নিয়ম না থাকলেও ভারতীয় কর্তৃপক্ষ সেটি না মেনে নির্মাণ করতে থাকে। এ সময় নির্মাণ সামগ্রী আনা ও বেড়া নির্মাণের ঘটনায় বিএসএফকে বাধা দেয় বিজিবি। বিএসএফ বাধা উপেক্ষা করে নির্মাণ কাজ চালাতে থাকে। এ ঘটনায় বিজিবি কড়া প্রতিবাদ জানিয়ে অবস্থান নেয়।

 এ পরিস্থিতিতে কাজ বন্ধ রাখতে বাধ্য হয় বিএসএফ। পরে বিএসএফের সদস্যরা বিপুল পরিমাণ ভারী অস্ত্রশস্ত্র নিয়ে সীমান্তে অবস্থান নেয়। এ ঘটনায় পুরো দহগ্রাম ইউনিয়ন সীমান্তজুড়ে স্থানীয় বাসিন্দাদের মধ্যে চরম উৎকণ্ঠা এবং সীমান্তে থমথমে অবস্থা বিরাজ করছে।

দহগ্রাম ইউনিয়নের হাড়িপাড়ার বাসিন্দা আমিনুর রহমান বলেন, দহগ্রাম ইউনিয়নের চারদিকে ভারতীয় সীমান্ত। সীমান্তে বিএসএফ কাঁটাতারের বেড়া নির্মাণ করেছে আমরা স্থানীয়রা ঘটনাটি বিজিবিকে জানিয়েছিলাম। বিজিবি ঘটনাস্থলে এসে অবস্থান নেয় ও স্থানীয়দের নির্ভয়ে থাকতে বলে।

বিজিবি রংপুর ৫১ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল সেলিম আল দীন বলেন, ‘বিএসএফ সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণের কাজ করছিল। আমরা তীব্র প্রতিবাদ জানিয়ে বাধা দিয়েছি। এ ঘটনায় গতকাল সন্ধ্যায় ঘটনাস্থলের পাশে উভয় দেশের ব্যাটালিয়ন পর্যায়ে পতাকা বৈঠক হয়েছে। বর্তমানে কাজ বন্ধ আছে।’ দহগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাবিবুর রহমান বলেন, এ ঘটনায় গ্রামবাসী আতঙ্কে রয়েছে।

সর্বশেষ খবর