বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

কালভার্টে গর্ত, মরণ ফাঁদ

দিনাজপুর প্রতিনিধি

কালভার্টে গর্ত, মরণ ফাঁদ

সড়কের ওপর কালভার্টের মাঝখানে গর্ত হয়ে পথচারী, যাত্রীসাধারণ ও স্থানীয়দের মরণ ফাঁদে পরিণত হয়েছে। দিনাজপুরের বীরগঞ্জে সড়কের ওপর কালভার্টের মধ্যভাগে ঢালাই উঠে তৈরি হয়েছে এ গর্ত। দিনের চেয়ে রাতে এখান দিয়ে চলাচল বেশি ঝুঁকিপূর্ণ। বাধ্য হয়েই এ সড়কে চলাচল করছে মানুষ। প্রায়ই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা।

বীরগঞ্জ থেকে গড়েয়া আঞ্চলিক সড়কের খামারখরিকাদাম স্কুল সংলগ্ন কালভার্টটি। রাস্তার কালভার্টের মধ্যভাগে গর্ত হওয়ায় এলাকাবাসীর কাছে এটি মরণ ফাঁদে পরিণত হয়েছে। স্থানীয়রা জরুরিভিত্তিতে এটি সংস্কার বা মেরামতের দাবি জানিয়েছে।

বীরগঞ্জ উপজেলার মরিচা ইউনিয়নের খামারখড়িকাদাম বিদ্যালয় সংলগ্ন রাস্তায় নির্মিত কালভার্ট দিয়ে মরিচা, শিবরামপুর ও পলাশবাড়ী ইউনিয়নসহ ঠাকুরগাঁও জেলার গড়েয়ার কয়েক হাজার মানুষ প্রতিনিয়ত চলাচল করে। কালভার্টটিতে গর্তের সৃষ্টি হওয়ায় যানবাহন চলাচলে ঝুঁকি তৈরি হয়েছে। এলাকাবাসীকে প্রয়োজনীয় কাজে উপজেলা সদরে যাতায়াত এবং রোগী নিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যেতে ঝামেলা পোহাতে হচ্ছে।

স্থানীয় আবদুল মান্নান জানান, প্রতিদিন সড়কটি ব্যবহার করে কয়েক হাজার মানুষ নিজ নিজ গন্তব্যে যায়। ভারী যান চলাচলে এ রাস্তায় গর্ত তৈরি হয়েছে। সবার চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। তার পরও যানবাহন ঝুঁকি নিয়ে চলাচল করছে।

মরিচা ইউপি চেয়ারম্যান মো. আতাহারুল ইসলাম চৌধুরী হেলাল জানান, বিপজ্জনক ওই কালভার্টের ওপর দিয়ে প্রতিনিয়ত যানবাহনসহ সাধারণ মানুষ চলাচল করে। এ কারণে যেকোনো মুহূর্তে বড় ধরনের দুর্ঘটনার সম্ভাবনা রয়েছে। দ্রুত সময়ে মেরামত করা প্রয়োজন।

এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী জিবরীল আহমেদ জানান, কালভার্ট মেরামতের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে কাজ শুরু হবে।

সর্বশেষ খবর