৬ জুলাই, ২০২৪ ১১:০৩

জামালপুরে কমছে পানি, বিশুদ্ধ পানি ও খাবারের সঙ্কট

অনলাইন ডেস্ক

জামালপুরে কমছে পানি, বিশুদ্ধ পানি ও খাবারের সঙ্কট

জামালপুরে যমুনা নদীর পানি কমতে শুরু করেছে। পানি কমে বিপৎসীমার ৯৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে এখনও চারটি উপজেলার প্রায় ১ লাখ ১৫ হাজার মানুষ পানিবন্দি রয়েছে। শুধু বসতঘর নয়, রান্না ঘর, টিউবওয়েল, শৌচাগার রাস্তাঘাট সবকিছুই তলিয়ে রয়েছে। ফলে রান্না করে খাওয়া ও বিশুদ্ধ পানির সঙ্কট দেখা দিয়েছে। 

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, যমুনা নদীর পানি এক সেন্টিমিটার কমে বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে বিপৎসীমার ৯৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সরিষাবাড়িতে জগন্নাথগঞ্জ ঘাট পয়েন্টে যমুনা নদীর পানি বিপৎসীমার ১১৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

জেলা ত্রাণ ও পুর্নবাসন কর্মকর্তার তথ্য মতে, জেলার চারটি উপজেলায় ২২ হাজার ৬৫ টি পরিবারের ১ লাখ ১৩ হাজার ৬৯০ জন মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। এগারটি আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছেন ১ হাজার ৮০১ জন।

ইসলামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো.সিরাজুল ইসলাম বলেন, ‘বন্যা কবলিত এলাকায় শুকনো খাবার ও পানি বিতরণ করা হচ্ছে। আরও বেশি করে শুকনো খাবার বিতরণের প্রস্তুতি নেওয়া হয়েছে। আজ থেকে মন্ত্রী নিজে তা মনিটরিং করবেন। মানুষের খাদ্য সঙ্কট থাকবে না।’

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. আলমগীর হোসেন বলেন, ‘যমুনা নদীর পানিতে চারটি উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতে লক্ষাধিক  মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। এ পর্যন্ত ৩২০ মেট্রিক টন চাল, ৪ হাজার প্যাকেট শুকনো খাবার বিতরণ করা হয়েছে। ত্রাণ সহায়তার পাশাপশি ও নগদ অথ বিতরণ করা হবে। এছাড়াও আশ্রয়কেন্দ্রে চিড়া, গুড়, মুড়ি ও খিচুড়ী রান্না করে বিতরণ করা হয়েছে। বন্যা মোকাবেলায় জেলা প্রশাসনের সকল প্রস্তুতি রয়েছে।’

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. রফিকুল ইসলাম জানান, যমুনা নদীর পানি বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে বিপৎসীমার ৯৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে স্থীতিশীল অবস্থায় রয়েছে। আগামী ৪৮ ঘণ্টা ধীরগতিতে পানি বাড়ার সম্ভবনা রয়েছে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর