১০ আগস্ট, ২০২৪ ২০:১৯

কুমিল্লা নগরীতে চাঁদাবাজি বন্ধে চালকদের মুখে হাসি

কুমিল্লা প্রতিনিধি:

কুমিল্লা নগরীতে চাঁদাবাজি বন্ধে চালকদের মুখে হাসি

দীর্ঘদিন ধরে কুমিল্লার বিভিন্ন স্ট্যান্ডে সিএনজি অটোরিকশাচালকদের কাছ থেকে জিবির নামে যে চাঁদা আদায় করা হতো। বর্তমানে তা বন্ধ রয়েছে। চাঁদাবাজি বন্ধ হওয়ায় চালকদের মুখে স্বস্তির হাসি দেখা গেছে। এতে কমছে ভাড়া। খুশি যাত্রীরাও।

সরেজমিনে পদুয়ার বাজার বিশ্বরোড, জাঙ্গালিয়া, টমছমব্রিজ, কান্দিরপাড়, রাজগঞ্জ, শাসনগাছা, আলেখারচর বিশ্বরোড ও কোটবাড়ি বিশ্বরোড ঘুরে দেখা যায়, সিএনজি অটো রিকশা ও ব্যাটারি চালিত অটোরিকশা চালকদের কাছ থেকে জিবির টোকেন দিয়ে এখন আর কাউকে চাঁদাবাজি করতে দেখা যায় না।

সিএনজি অটো রিকশা চালক বিল্লাল হোসেন বলেন, রাজগঞ্জ সিএনজি স্ট্যান্ডে এখন আর কেউ জিবির টাকা নিতে আসে না। আগে স্ট্যান্ডে আসলে নেতার লোক ও পুলিশকে টাকা দিতে হত। না দিলে আমাদের চাবি নিয়ে নিত। এখন আর পুলিশ কিংবা অন্য কেউ টাকা নিতে আসে না।
সিএনজি অটো রিকশা চালক মো. নাছির বলেন, আগে আমাদের কাছ থেকে পদুয়ার বাজার বিশ্বরোড, জাঙ্গালিয়া, টমছমব্রিজ ও কান্দিরপাড়ে জিবির টাকা দিতে হত। দিনে অন্তত ১২০ টাকা জিবির টাকাই দিতাম আমরা। কিন্তু এখন আর আমাদের কাছ থেকে কেউ চাঁদা নিতে আসে না। আমরা এখন অনেক খুশি।

ব্যাটারি চালিত অটো রিকশা চালক কামাল হোসেন বলেন, টমছমব্রিজ, জাঙ্গালিয়া ও শাসনগাছা আসলেই আমাদের জিবির টাকা দিতে হত। না দিলে আমাদের গাড়ির মিটার ভেঙ্গে ফেলতো, ব্যাটারি খুলে বিক্রি করে দিত। কখনো কখনো টাকা না দিলে আমাদেরকে মারধরও করত। এখন আর কেউ জিবির টাকা নেয় না। আর যদি জিবির টাকা না নেয় তাহলে আমাদের জন্য ভাল হবে।
যাত্রী আব্দুর রহমান বলেন, যেহেতু জিবির টোকেনে চাঁদাবাজি বন্ধ হয়েছে তাহলে ভাড়া কমানো উচিৎ। আগে চালকরা বিভিন্ন অযুহাতে ভাড়া বেশি নিত।
লাকসামের এক যাত্রী লোকমান হোসেন বলেন, আগে সিএনজি অটো রিকশায় কুমিল্লা পদুয়ার  বাজার থেকে লাকসাম যেতে ৫০টাকা নিতো। ছাত্ররা মাঠে নামায় জিবি বন্ধ হয়েছে। এখন ভাড়া কমে ৪০টাকা হয়েছে।

কোটা আন্দোলনের কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ক সাকিব হোসেন জানান, যতগুলো দাবি ছিলো তার মধ্যে অন্যতম একটি দাবি ছিলো পরিবহন সেক্টরে চাঁদাবাজি বন্ধ করা। শিক্ষার্থীরা সড়কে শৃঙ্খলা ফেরানোর পাশাপাশি সড়কে চাঁদাবাজি বন্ধ করতে সক্ষম হয়েছে। পরবর্তীতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা যারাই দায়িত্ব পালন করবেন তাঁরা যেন বর্তমান পরিস্থিতি অব্যাহত রাখেন। 

বিডি প্রতিদিন/এএম

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর