২১ আগস্ট, ২০২৪ ২১:৫৫

বিএমডিসির সংস্কারসহ নানা দাবিতে বরিশালে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বিএমডিসির সংস্কারসহ নানা দাবিতে বরিশালে বিক্ষোভ

বাংলাদেশ মেডিকেল এবং ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সংস্কারসহ নানা দাবিতে বরিশাল নগরে বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন চিকিৎসক ও শিক্ষার্থীরা। বুধবার বরিশাল নগরের বেসরকারি সাউথ এ্যাপোলো মেডিকেল কলেজের চিকিৎসক ও শিক্ষার্থীরা কর্মসূচি পালন করেন। 

শিক্ষার্থীরা জানিয়েছে, বিএমডিসি কর্তৃক ম্যাটস, ডিএমএফ, এলএমএফ পাস করা মেডিক্যাল অ্যাসিস্ট্যান্টদের ‘ডিপ্লোমা মেডিক্যাল প্র্যাকটিশনার’ হিসেবে বিবেচিত করার প্রতিবাদসহ তিন দফা দাবিতে ‘মার্চ টু বিএমডিসি’ কর্মসূচি চলছে। ‘মার্চ টু বিএমডিসি’ পালনে একাত্মতা প্রকাশ করে তারা এ কর্মসূচি পালন করে তারা। চিকিৎসক ও শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে বিক্ষোভ মিছিল নিয়ে নগরের কেন্দ্রীয় শহীদ মিনারে এসে অবস্থান নেয়। সেখানে চিকিৎসক ও শিক্ষার্থীরা বিএমডিসি কর্মকর্তাদের অপসারণও দাবি করেন।

তাদের দাবির মধ্যে রয়েছে, ন্যুনতম এমবিবিএস অথবা বিডিএস ডিগ্রি প্রাপ্তরা ছাড়া অন্য কেউ ডাক্তার পদবি ব্যবহার করতে না পারেন তা নিশ্চিত করা, মেডিকেল চিকিৎসা ডিপ্লোমাধারীদের পরিচিতি বিএমডিসি আইন অনুযায়ী মেডিকেল সহকারী হিসেবে নিশ্চিত করা, মেডিকেল সহকারীদের জন্য নির্ধারিত ৭৩টি ওষুধের বাইরে প্রেসক্রিপশনকারীদের বিরুদ্ধে বিএমডিসি আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করা।

এছাড়াও স্বাস্থ্যসেবা উন্নত করার লক্ষ্যে চিকিৎসক ছাড়া স্বাস্থ্যসেবা বন্ধ করা, ইউনিয়ন পর্যায়ে চিকিৎসক দিয়ে স্বাস্থ্যসেবা নিশ্চিত করা, প্রেসক্রিপশন ছাড়া ফার্মেসিতে ওষুধ বিক্রি বন্ধ করা, বেসরকারি চিকিৎসকদের বেতন কাঠামো নিশ্চিত করা, অভিজ্ঞতার আলোকে পদোন্নতি, বিএমডিসি ছাড়া ভুল চিকিৎসা বলার অধিকার কারও না দেয়া, বেসরকারি হাসপাতাল/ক্লিনিকে চিকিৎসক দিয়ে চিকিৎসাসেবা নিশ্চিত এবং স্বাস্থ্য সুরক্ষা আইন/নীতিমালা প্রণয়ন করা। 
শিক্ষার্থী হোমায়রা আনজুম জারিন বলেন, এই সরকার ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারাসহ সবাই দেশের সাধারণ চিকিৎসক ও ছাত্রদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করবেন। আমরা সবার সহযোগিতা চাই।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর