৪ অক্টোবর, ২০২৪ ১৯:২৯

চলনবিলে পাঁচ লাখ টাকা মূল্যের নিষিদ্ধ চায়না জাল অপসারণ

নাটোর প্রতিনিধি

চলনবিলে পাঁচ লাখ টাকা মূল্যের নিষিদ্ধ চায়না জাল অপসারণ

চলনবিলের দেশীয় মাছ ও জীববৈচিত্র্য রক্ষায় নিষিদ্ধ চায়না দুয়ারি জালের বিরুদ্ধে অভিযান শুরু করেছে উপজেলা প্রশাসন। বৃহস্পতিবার বেলা ১১ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত এক টানা আট ঘণ্টা অভিযান চালিয়ে দেড় শতাধিক নিষিদ্ধ চায়না দুয়ারি জাল অপসারণ করা হয়েছে। যার মূল্য আনুমানিক পাঁচ লাখ টাকা বলে মৎস্য অধিদপ্তর সূত্রে জানা গেছে। 

সিংড়ার চলনবিলের আত্রাই নদীর গোডাউন ঘাট এলাকা থেকে অভিযান শুরু করে মহেশচন্দ্রপুর, বলিয়াবাড়ি, নূরপুর, কালিনগর, বিলদহর, আনন্দ নগর খাল হয়ে চলনবিলের হিজল তলা এলাকায় গিয়ে এই অভিযানের সমাপ্তি হয়। পরে রাত ৯ টায় মহেশচন্দ্রপুর মাঠে জব্দকৃত জালগুলো পুড়িয়ে ধ্বংস করা হয়।

ইউএনও হা-মীম তাবাসসুম প্রভার নির্দেশে এই অভিযানের নেতৃত্ব দেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা শাহাদত হোসেন। পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সিংড়া থানার উপ-পরিদর্শক রতন কুমার রায়সহ ১৫ সদস্যের একটি দল এই অভিযানে অংশগ্রহণ করেন। 

অভিযানে অংশ নিয়ে চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বলেন, বাস্তবিক অর্থে চলনবিলের খাল-বিল ও নদ-নদীর পানিতে প্রতিটি ধাপে ধাপে এই নিষিদ্ধ চায়না জালের ফাঁদে আটকে দেশীয় প্রজাতির মাছ ও শামুক, নিঝুক, কাঁকড়াসহ বিভিন্ন জীবকূল ধ্বংস হচ্ছে। চলনবিলের জীবকূল ও প্রাণিকূলকে বাঁচাতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। প্রশাসনের এই ধরণের অভিযানে বিলের জীববৈচিত্র্য রক্ষায় ব্যাপক ভূমিকা রাখবে বলে মনে করেন তিনি।  

ইউএনও হা-মীম তাবাসসুম প্রভা বলেন, চলনবিলের জীববৈচিত্র্য রক্ষায় প্রশাসন তৎপর রয়েছে। অভিযান অব্যাহত থাকবে।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর