শুক্রবার, ১৪ আগস্ট, ২০১৫ ০০:০০ টা
জাদুর পাঠশালা

ফ্রি ম্যাজিক

জাদুকর রাজীব বসাক

ফ্রি ম্যাজিক

কোনো একটি পণ্য কিনলেই তার সঙ্গে আরও একটি ফ্রি- এমন কথা শুনতেই আমরা অভ্যস্ত। কিন্তু যদি বলি আজকের আয়োজনে থাকছে ডাবল ম্যাজিক অর্থাৎ একটির সঙ্গে একটি ফ্রি। মানে দু'দুটো জাদু।

প্রথম জাদু

টেবিলের উপর তিনটি দেশলাইয়ের বক্স রয়েছে। জাদুকর সেগুলোকে দেখিয়ে জানালেন, এর মধ্যে একটিতে কাঠি নেই, অন্য দুটিতে রয়েছে। এরপর তিনি দুহাতে দুটি বক্স তুলে নেড়ে দেখালেন। একটিতে কাঠির শব্দ হলো। অন্যটি খালি-শব্দ হলো না। তৃতীয় বক্সটিও নেড়ে দেখালেন, কাঠি রয়েছে সেটিতে। এবার দেশলাইয়ের বক্স তিনটি এদিক-ওদিক করে পর পর সাজিয়ে দিলেন টেবিলে। জানতে চাইলেন, কাঠি ছাড়া বক্সটি এখন কোথায়? দর্শকদের উত্তরের অপেক্ষা না করেই জাদুকর এক এক করে বক্স তিনটি হাতে তুলে নেড়ে দেখালেন এবং অবাক ব্যাপার-তিনটি বক্সই কাঠিতে ভর্তি। পরমুহূর্তেই আবার চমক, বক্স তিনটি খুলে ফেলেছেন জাদুকর। কোথায় কাঠি! কাঠির বদলে বক্স তিনটে থেকে বের হয়ে এলো তিন রঙের তিনটি রুমাল।

বেশ অবাক করার মতোই জাদু তাই তো! এ জন্য প্রয়োজন হবে একই রকমের চারটি দেশলাইয়ের বক্স, এইসঙ্গে তিন রঙের তিনটি রুমাল এবং একটি রাবারব্যান্ড।

রুমাল তিনটিকে ভাঁজ করে আলাদা আলাদাভাবে তিনটি দেশলাইয়ের বক্সে ঢুকিয়ে নাও। এ তিনটি থাকবে টেবিলে। এবার চতুর্থ বক্সটায় রাখ অল্প-কয়েকটা দেশলাইয়ের কাঠি এবং এই বাঙ্টাই রাবার ব্যান্ড দিয়ে চিত্র-১ এর মতো করে লুকানো থাকবে ডান হাতে পুরো-হাতা শার্টের আস্তিনের তলায়।

এবারে তুমি তৈরি। যখনই টেবিলের উপর রাখা বক্সগুলোকে কাঠি-ভর্তি বলে বোঝাতে চাইবে, তখনই সেই বক্সটা ডান হাতে নিয়ে নেড়ে দেখাবে (চিত্র-২) এবং একই বক্সটাকে যখন খালি বোঝাতে চাইবে, তখন কিন্তু সেটা নেড়ে দেখাবে বাম হাতে নিয়ে।

আর বাদ-বাকি যা কাজ, তা তো নিশ্চয় খুব সহজ, ভালো করে পড়ে নিলে নিজেরাই দেখাতে পারবে।

দ্বিতীয় জাদু

জাদুকর প্রথমে পাঁচ টুকরো কাগজ আর পাঁচটা খালি দেশলাইয়ের বক্স দর্শকদের হাতে নিয়ে এদের যে কোনো একজনকে কাগজের উপর একজন বিখ্যাত জাদুকরের নাম লিখতে বললেন। আর বাকি চারজনকে বললেন অন্য যে কোনো চার শিল্পীর নাম লিখতে। লেখা হয়ে গেলে কাগজগুলো ভাঁজ করে এক-একটা আলাদাভাবে খালি দেশলাইয়ের বক্সে ঢুকিয়ে বক্সগুলো বন্ধ করে জাদুকরের হাতে দিতে। এরপর জাদুকর বড় একটি কাগজের ঠোঙা কিংবা প্যাকেটকে খালি দেখিয়ে তার মধ্যে এক এক করে দেশলাইয়ের বাঙ্গুলোকে রেখে ঠোঙা/প্যাকেটের মুখ বন্ধ করে ভালোভাবে ঝাঁকিয়ে নিয়ে বক্সগুলোকে মিশিয়ে দিলেন। এবারে দর্শকদের উদ্দেশ করে জাদুকর বললেন, 'আমি ঠোঙা/প্যাকেটের ভিতর থেকে একটি দেশলাইয়ের বক্সকে বের করে আনছি এবং নিশ্চিত সেই বক্সটির ভিতরেই থাকবে বিখ্যাত সেই জাদুকরের নাম।' বলেই জাদুকর ঠোঙা/প্যাকেটটির ভিতর থেকে বের করে আনলেন একটি দেশলাইয়ের বক্স এবং অবাক ব্যাপার জাদুকরের কথা মতোই সেই বক্সটি খুলে দেখা গেল তার ভিতরেই রয়েছে সত্যি সত্যিই দর্শকদের লেখা কাগজে সেই জাদুকরের নাম।

এই জাদুটি দেখাতে তোমার প্রয়োজন হবে খালি পাঁচটি দেশলাইয়ের বক্স, পাঁচটি সাধারণ ছোট কাগজের টুকরো এবং লেখার জন্য একটি কলম অথবা পেন্সিল।

কৌশলটাও বলে দিচ্ছি এইসঙ্গে। দর্শকদের পাঁচজনকে পাঁচটি খালি বক্স এবং পাঁচটি কাগজের টুকরো দিয়ে নির্দিষ্ট করে এদের যে কোনো একজনকে তুমিই বলে দেবে বিখ্যাত কোনো জাদুকরের নাম লেখার জন্য এবং বাদ-বাকিদের অন্য যে কোনো চার শিল্পীর নাম লিখতে। এবারে যখন কাজ শেষে দেশলাইয়ের বক্সগুলোকে ফেরত নিয়ে একে-একে ঠোঙা/প্যাকেটের ভিতর ফেলতে থাকবে, তখন তোমাকে আরেকটা কাজ করতে হবে। শিল্পীদের নাম লেখা বক্সগুলো ঠোঙা/প্যাকেটে সাধারণভাবে রেখে দিলেই চলবে। শুধু জাদুকরের নাম লেখা বক্সটিকে ফেলার সময় দর্শকদের চোখের আড়ালে অর্থাৎ ঠোঙা/প্যাকেটের ভিতর হাতটা নিয়ে গিয়ে বক্সে ড্রয়ারটাকে একটু ফাঁক করে দিয়ে তবেই ফেলবে (চিত্র দেখ)। এবারে যখন বক্সটিকে বের করে আনবে, তখন ঠোঙা/প্যাকেটের ভিতর হাতটা ঢুকিয়ে কৌশলে ড্রয়ার খোলা বক্সটিকে ধরে সেটির ড্রয়ার বন্ধ করে বের করে আনলেই চমকে যাওয়ার মতোই ঘটনাটি ঘটবে। অনুভব করেই তুমি তো কাজটি করতে পারবে-না কি!

সবার জন্যেই শুভ কামনা রইল।

 

সর্বশেষ খবর