শুক্রবার, ২৩ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা
গল্প

ঘাসফড়িংয়ের মন খারাপ

শাম্মী তুলতুল

ঘাসফড়িংয়ের মন খারাপ

অনেক দিন আগের কথা। সময়টা ছিল গ্রীষ্মকাল। গ্রীষ্মের তপ্ত রোদে ফুলের ওপর বসে আনন্দে গান গাইছিল ঘাসফড়িংটা। তার পাশ দিয়ে গুণ গুণ করে যাচ্ছিল মিতুল। ঘাসফড়িং দেখে মিতুল থমকে দাঁড়ায়। চারপাশটা উড়ে উড়ে সে খেলা করছিল। লাল-হলুদ ফুলের ওপর বসে সে আনন্দে মাতোয়ারা।

তা দেখে মিতুলও মজা পাচ্ছিল। কিন্তু মাথায় একটা বুদ্ধি এলো। মিতুল তার আনন্দ দিগুণ করতে চাইল। তাকে এত দূর থেকে দেখে মন ভরছে না তার। কাছ থেকে দেখলে আরও মজা হবে এই ভেবে সে ঘর থেকে সুতা নিয়ে এলো। সঙ্গে ছিল তার ছোট ভাই রাতুল। তারা খুব কৌশলে ফড়িংকে ধরার জন্য পিছু পিছু ছুটছে আর ছুটছে। একপর্যায়ে তারা ফড়িংয়ের পায়ের ভিতর সুতো আঁটকে গিঁট মেরে দিল। মিতুল মহাআনন্দে তালি মারতে লাগল। ছোট ভাই রাতুলও খুব খুশি। রাতুল বলে, আজ আমরা একে নিয়ে খেলব, তাই না বড় ভাইয়া?

হুমম হ্যাঁরে খুব খুব খেলব। সারা বাড়ি তার পেছন পেছন ছুটে আমরাও খেলব। এই বলে তারা ঘাসফড়িংকে বাসায় নিয়ে এলো। তারা দুজন তাকে নিয়ে খেলতে লাগল। কিন্তু মিতুল খেয়াল করল ফড়িংটা আর আগের মতো খেলছে না। মর মর হয়ে এক জায়গায় বসে থাকে। মিতুলের মন খারাপ হয়ে যায়। সেদিন তাকে যত্ন করে রেখে রাতে সে ঘুমাতে চলে গেল।

ঘাসফড়িং মিতুলকে বলে, আমাকে আমার দেশে দিয়ে এসো ভাই। আমার এখানে ভালো লাগছে না। তোমাদের জন্য এই ঘর, আমার জন্য না। এই বলে ঘাসফড়িং কাঁদতে লাগল।

হঠাৎ মাঝরাতে মিতুলের ঘুম ভেঙে গেলে দেখে চারপাশে কেউ নেই। বুঝতে পারল ঘাসফড়িং তার স্বপ্নে এসেছে। সে তড়িঘড়ি করে তার কাছে গেল। দেখে সে উড়ছে না। আগের মতোই মন খারাপ করে পাখা ঝিমিয়ে শুয়ে আছে। তার লেজ বাঁধা বলে সে যেতে পারছে না। মিতুলের খুব মায়া হলো। সে ঘাসফড়িংকে হাতে নিয়ে বলে, মন খারাপ করে আছ? বাবা-মায়ের কাছে যেতে চাও?

সে মাথা নাড়ে।

উহঃ, তুমি কি সুন্দর করে মাথা নাড়লে। আচ্ছা আজ রাতটা থাক। কাল তোমায় তোমার বাড়ি দিয়ে আসব।

এই শুনে ফড়িং আনন্দে নাচতে শুরু করল। আবার উড়তে শুরু করল। উড়ে উড়ে সে মিতুলের হাতে বসে। গায়ে বসে। মাথায় চড়ে।

পরের দিন সকালে মিতুল তাকে হাতে করে নিয়ে সবুজ খেলানো ধান খেতে ছেড়ে দেয়। অসংখ্য ঘাসফড়িংয়ের মাঝে সে গুলিয়ে যায়। ফুড়ুৎ ফুড়ুৎ করে সে আকাশে উড়ে  যায়।  মিতুলের সঙ্গে তার ভালো বন্ধুত্ব হয়। মিতুল যখন চলে যাচ্ছিল সে তার কাঁধে এসে পাখা নেড়ে বসে। মিতুল  হেসে কুটি কুটি।

সে মাথা নাড়ে। পাখা নাড়ে। ফা-ফা করে আকাশে ওড়ে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর