শিরোনাম
শুক্রবার, ১২ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
গল্প

কক্সবাজারে ছবি আর রুবি

শাম্মী তুলতুল

কক্সবাজারে ছবি আর রুবি

ছবি আর রুবি দুই বোন। দুজনে পিঠাপীঠি। ছবি রুবির এক বছরের বড়। ছবির বয়স দশ, রুবির বয়স নয়। দুজন ভালো বন্ধুও বটে। তারা বাবার হাত ধরে একসঙ্গে স্কুলে যায়, একসঙ্গে বাসায় ফিরে। তাদের স্কুলটাও বাসা থেকে অনেক কাছে। তাই তাদের সুবিধা বেশি। তাদের শুক্রবার, শনিবার স্কুল বন্ধ থাকে। তাই তারা সব সময় ঘুরতে যায়। এবার গেল কক্সবাজারে। যাওয়ার আগে বাবা টিকিট কেটে নেয় চারজনের। এরপর তারা বাসে চড়ে বসে। তারা চার দিকের পরিবেশ দেখে আনন্দে মাতোয়ারা। চারপাশে তারা গাছপালা দেখতে পায়। অনেক গাড়ি দেখতে পায়। ছবি বার বার বাইরে হাত দিতে গেলেই মা বকা দেয়।

মা বলে, ছবি বাইরে হাত দিও না। কোনো দুর্ঘটনা ঘটে যাবে মা। বার বার বাইরে হাত দিতে দেখলে বাসের হেলপারও এসে সতর্ক করে দিয়ে যায়। তখন মা ছবিকে জানালা থেকে সরিয়ে মায়ের সিটে বসিয়ে দেয়। বাস বিরতিতে থামল। তারা চারজন বাস থেকে নেমে একটা রেস্টুরেন্টে ঢুকল। সবাই ফ্রেশ হয়ে নিল। নাশতায় রুটি-পরোটা খেল। নাশতা শেষে সবাই বাসে উঠে গেল। রুবি খুব বিস্মিত চোখে চারপাশ তাকিয়ে থাকে। সে বাবার কোলে বসে বসে জিজ্ঞেস করে, এটা কি বাবা, ওটা কি বাবা? বাবা একে একে মেয়ের সব প্রশ্নের উত্তর দেয়। তারা চট্টগ্রাম থেকে বাসে ছয় ঘণ্টায় কক্সবাজার পৌঁছে গেল। কক্সবাজার নেমেই বেলুন দেখল ছবি। ছবি বেলুন নিতে চাইল। বাবা তাকে অনেক বেলুন কিনে দিল। তারা একটা সুন্দর হোটেলে উঠে গেল। উঠেই জামা-কাপড় বদলে খাওয়া-দাওয়া সেরে সাগরে রওনা দিল। ইস্স সমুদ্র দেখে ছবি আর রুবি মহাখুশি। তারা একে অপরকে পানি ছিটাতে লাগল। খুব আনন্দ করতে লাগল। কিন্তু হঠাৎ ছবি মা, বাব“ চোখের আড়াল হয়ে গেল। তারা রুবিকে নিয়ে খুব ব্যস্ত হয়ে পড়ল। ছবির কথা বেমালুম ভুলে গেল। ছবি সমুদ্রে বেলুন নিয়ে খেলতে লাগল পানির সঙ্গে। কিন্তু হুট করে সে তলিয়ে যেতে লাগল। ছবি বাবা-মাকে চিৎকার দিল। কিন্তু ছবি দূরে চলে যাওয়াতে বাবা-মায়ের সেদিকে খেয়াল নেই। তারা রুবির সঙ্গেই আনন্দ করছিল। এদিকে একজন লাইফ গার্ড অনেক দূর থেকে খেয়াল করলেন একটা বাচ্চার মাথা দেখা যাচ্ছিল। সে দৌড়ে তার কাছে গিয়ে ছবিকে পানি থেকে তুলে নিয়ে এলেন। আরেকটু হলেই বড় বিপদ ঘটে যেত পারত। লাইফ গার্ড ছবির নাম জিজ্ঞেস করে তার নাম মাইকিং করতে লাগল। হঠাৎ করে বাবা-মায়ের মনে পড়ল ছবি নেই। সেই কোথায় তারা পাগলের মতো এদিক ছোটে, ওদিক ছোটে। যখন মাইকে মেয়ের নাম শুনতে পেল সেখানে গিয়ে হাজির হলো। মেয়েকে ভেজা অবস্থায় দেখে অবাক। লাইফ গার্ডকে জিজ্ঞেস করলে তিনি সব খুলে বলেন। এত বড় ঘটনা শুনে তারা খুব অবাক আর নির্বাক। তিনি বলেন, দেখুন সমুদ্রে কখন কী ঘটে যায় চোখের পলকে টেরই পাবেন না। আমরা বার বার সতর্ক করি যেখানে বিপদ সংকেত আছে সেখানে যেন কেউ না যায়। বাচ্চারা তো বুঝবে না। তাই আপনাদের তাদের খেয়াল রাখতে হবে। আজ আমি না দেখলে এতক্ষণে আপনারা মেয়ে হারাতেন। লাইফ গার্ডের কথা শুনে ছবি আর রুবির বাবা-মা খুব লজ্জা পেলেন। আর আল্লাহর কাছে শুকরিয়া আদায় করলেন। তারা লাইফ গার্ডকে ধন্যবাদ জানিয়ে আবার পুনরায় হোটেলে ফিরে এসে ছবি আর রুবিকে বুকে জড়িয়ে ধরল।

পাদটিকা : বাচ্চারা যেন পুকুরে কিংবা সমুদ্রে না যায়। তাই প্রতিটি অভিভাবকের খেয়াল রাখা উচিত। কারণ ইদানীং বেড়াতে গিয়ে কিংবা খেলার ছলে পানিতে পড়ে অসংখ্য শিশু মারা যাচ্ছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর