শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪ ০০:০০ টা

চালাক শিয়াল ও বোকা বাঘ

অনুবাদ : আইরীন নিয়াজী মান্না

চালাক শিয়াল ও বোকা বাঘ

এক বনে বাস করত মস্ত বড় এক বাঘ। নিজের রূপ-গুণ ও শক্তি নিয়ে তার অহংকারের শেষ ছিল না। একদিন তার প্রচ- ক্ষিদে পেল। ক্ষিদেতে তার পেট চো-চো করতে লাগল। বাঘটি চারদিকে খাবার খুঁজতে শুরু করল। ঠিক এ সময় একটি শিয়াল তার পাশ দিয়ে যাচ্ছিল। বাঘটি শিয়ালকে এক থাবায় ধরে ফেলল। শিয়ালটি প্রচ- ভয় পেয়ে গেল। সে ভাবল এই বুঝি তার জীবন প্রদীপ নিভে যায়। সে বাঘের হাত থেকে নিজেকে রক্ষা করার জন্য বুদ্ধি করতে লাগল।

শিয়াল বাঘকে ডেকে বলল, তুমি আমাকে খেতে সাহস কর না। স্বর্গীয় রাজা আমাকে এখানে পাঠিয়েছেন। তিনি আমাকে শতপশুর রাজার পদ দিয়েছেন। তুমি আমাকে খেয়ে ফেলার সাহস করলে স্বর্গীয় রাজার আদেশ লঙ্ঘন করা হবে। তুমি তা করতে পার না।

বাঘ শিয়ালের কথা পুরোপুরি বিশ্বাস করল না। আবার একেবারে বিশ্বাস না করার সাহসও করতে পারল না। সে দ্বন্দ্বে পরে গেল। কি করা যায় ভাবতে লাগল।

শিয়াল বাঘের দ্বিধা লক্ষ্য করে তাকে বলল, তুমি আমার কথা বিশ্বাস করছ না? তুমি মনে করছ আমি মিথ্যা কথা বলছি, তাই না? আচ্ছা, আমি সামনে যাই, তুমি আমার পেছনে থাক। দেখবে বনের পশুরা আমাকে দেখে সবাই কেমন পালিয়ে যাবে। তুমি আমার কথা বিশ্বাস কর?

বাঘ শিয়ালের কথামতো তার পেছনে পেছনে হাঁটতে শুরু করল। ঠিক যেমন শিয়াল বলেছে, বনের পশুরা তাকে দেখে ভয়ে পালিয়ে গেল। বোকা বাঘ বুঝতেই পারল না যে, পশুরা সবাই তাকে দেখে পালিয়ে গেছে। সে মনে করল, বনের পশুরা শিয়ালকে দেখে ভয়ে পালিয়েছে। বোকা বাঘ এবার ভয়ে চুপসে গেল। সে দ্রুত শিয়ালকে কুর্নিশ করে বলল, মহারাজ, আমার ভুল হয়ে গেছে।  আমাকে ক্ষমা করবেন।

কথা শেষ করেই সে এক লাফে গভীর বনের ভিতর হারিয়ে গেল। চালাক শিয়াল বোকা বাঘের কারবার দেখে দূর থেকে হাসতে লাগল।

এই কাহিনি আমাদের বলছে, নিজের শক্তি বা কোনো গুণের জন্য অহংকার করা উচিত না।

                # চীনা লোককাহিনি

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর