রবিবার, ১৪ ডিসেম্বর, ২০১৪ ০০:০০ টা

ব্যক্তিত্ব : হারবার্ট স্পেনসার

দার্শনিক হারবার্ট স্পেনসার ছিলেন বিজ্ঞানী চার্লস ডারউইনের সমসাময়িক লোক। ডারউইন যেমন জীবের বিবর্তনবাদের ওপর সূত্র দিয়ে বিখ্যাত হয়েছিলেন তেমনি স্পেনসারও জীবের বিবর্তনের ওপর গবেষণা করেছিলেন।

স্পেনসারের মতে, পৃথিবীতে মানব জাতির আবির্ভাব কোনো আকস্মিক ঘটনা নয়। এটা বাস্তব এবং অবশ্যম্ভাবী ঘটনার পরিণতি মাত্র।

হারবার্ট স্পেনসারের জন্ম হয়েছিল ইংল্যান্ডের ডারবিতে ১৮২০ সালের ২৭ এপ্রিল। পিতা উইলিয়াম জর্জ স্পেনসার ছিলেন একজন স্কুলমাস্টার। তার পিতা-মাতা দুজনই ছিলেন খুব ধর্মভীরু। খ্রিস্টান ধর্মের প্রতি ছিল তাদের গভীর শ্রদ্ধা। ১৮৫৫ সালে প্রকাশিত হলো তার দি প্রিন্সিপলস অব সাইকোলজি গ্রন্থটির প্রথম খণ্ড। ১৮৬০ সালে প্রকাশিত হয় দি সিনথেটিক ফিলোসফি গ্রন্থটি। অবশ্য এই বইটিতে এর আগে প্রকাশিত দি প্রিন্সিপলস্ অব সাইকোলজি গ্রন্থটিও অন্তর্ভুক্ত করা হয়। এ ছাড়াও এতে অন্তর্ভুক্ত করা হয় জীববিদ্যা, সমাজবিদ্যা এবং নীতিশাস্ত্র ইত্যাদি বিষয়ে লিখিত অনেক প্রবন্ধ। ১৮৬২ সালে প্রকাশিত হয় দি ফার্স্ট প্রিন্সিপলস এবং ১৮৬৬ সালে প্রকাশিত হয় এই সিরিজের সর্বশেষ গ্রন্থ 'দি প্রিন্সিপলস অব সোসিয়োলজি'।

এই 'দি প্রিন্সিপলস অব সোসিয়োলজি'র পটভূমি ব্যাখ্যা করার জন্য স্পেনসার ১৮৭৩ সাল থেকে শুরু করেন আরেকটি সিরিজ গ্রন্থ, যার নাম ছিল 'ডেসস্ক্রিপটিভ সোসিয়োলজি'। এই বইটিতে তিনি পৃথিবীর বিভিন্ন দেশের সভ্য ও আদিসমাজের সামাজিক কাঠামো ও জীবনযাত্রার তুলনামূলক বিশ্লেষণ করেছেন। কিন্তু তিনি সমাজতত্ত্বের যে বিশ্লেষণ দিয়েছেন তা তৎকালীন পাঠক সহজভাবে গ্রহণ করতে পারেননি। গ্রন্থটি বিতর্কের সৃষ্টি করে। হারবার্ট স্পেনসারের মৃত্যু হয় ১৯০৩ সালের ৮ ডিসেম্বর।

-আবদুল খালেক আতিক

সর্বশেষ খবর