রবিবার, ১২ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা
পাঠক কলাম

মাদারীপুরে প্রকৌশল বিশ্ববিদ্যালয় চাই

মাদারীপুর জেলা একটি অবহেলিত ও পশ্চাৎপদ জনপদ। পার্শ্ববর্তী বরিশাল জেলায় একটি সাধারণ বিশ্ববিদ্যালয় এবং এর পার্শ্ববর্তী পটুয়াখালী জেলায় একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আছে। মাদারীপুরের পার্শ্ববর্তী গোপালগঞ্জ জেলায় একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ফরিদপুর জেলায় একটি মেডিকেল কলেজ আছে। কিন্তু মাদারীপুর জেলায় এ ধরনের উচ্চশিক্ষা প্রতিষ্ঠান নেই। অপরদিকে বরিশাল বিভাগ এবং বৃহত্তর ফরিদপুর জেলায় কোনো প্রকৌশল বিশ্ববিদ্যালয় নেই। সুতরাং বিজ্ঞান ও প্রযুক্তির যুগে এ এলাকায় প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্থাপন করা একান্ত আবশ্যক।

উল্লেখ্য, মাদারীপুর জেলা এই বিরাট জনপদের মাঝখানে অবস্থিত। দেশের জনসংখ্যার অনুপাত বিবেচনায় এবং একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় আরও বেশি বেশি প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্থাপন করা আবশ্যক। আর মাদারীপুর জেলায় একটি প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্থাপন করলে একদিকে বরিশাল বিভাগ এবং বৃহত্তম ফরিদপুর জেলার জনগণের চাহিদা তথা আশা-আকাঙ্ক্ষার বাস্তবায়ন হবে, অন্যদিকে অনগ্রসর মাদারীপুর জেলায় উচ্চশিক্ষার নতুন দিগন্ত উন্মোচিত হবে। উল্লেখ্য, আঞ্চলিক বৈষম্য হ্রাস বর্তমান সরকারের এক বিঘোষিত নীতি। মাদারীপুর জেলায় উক্ত বিশ্ববিদ্যালয় স্থাপন করলে তা আঞ্চলিক বৈষম্য এবং দারিদ্র্য হ্রাসে সহায়ক হবে।

এ কথা সুবিদিত যে, অগ্রগতি এবং প্রবৃদ্ধির জন্য প্রাকৃতিক সম্পদ আহরণ, আর্থিক সেবার প্রাপ্তি এবং বৈদেশিক সাহায্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এগুলো কোনোটাই মানব সম্পদ উন্নয়নের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ নয়। বরং মানব সম্পদই যে কোনো দেশের উন্নয়ন প্রক্রিয়ায় সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বলা হয়ে থাকে যে উন্নয়ন-ধারণা মানব মন থেকেই উদ্ভূত হয়। প্রস্তাবিত বিশ্ববিদ্যালয় মানব সম্পদ উন্নয়নে প্রভূত অবদান রাখবে। এ ছাড়া এ এলাকায় একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হলে এলাকার লোকজনের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিসহ এলাকার সার্বিক উন্নয়নে প্রত্যক্ষ ও পরোক্ষ ভূমিকা রাখবে যা তাদের জীবনমান উন্নয়নে সহায়ক হবে। আর শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান শিক্ষার আগ্রহ বাড়বে যা জ্ঞানভিত্তিক সমাজ গঠনে ভূমিকা রাখবে।

অতএব বিজ্ঞান ও প্রযুক্তির আরও উৎকর্ষ সাধনের লক্ষ্যে মাদারীপুর জেলায় একটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন করার জন্য সরকার তথা প্রধানমন্ত্রীর আশু উদ্যোগ কামনা করছি। আশা করি মাদারীপুরবাসীর এ যৌক্তিক প্রত্যাশা পূরণে সরকার যথাযথ ব্যবস্থা গ্রহণে ব্রতী হবে।

মো. মতিউর রহমান

সাবেক সচিব, ঢাকা।

 

সর্বশেষ খবর