শুক্রবার, ৩০ জুন, ২০১৭ ০০:০০ টা

জান্নাতের দরজা খোলার চাবি লা ইলাহা ইল্লাল্লাহ

মোহাম্মদ ওমর ফারুক

জান্নাতের দরজা খোলার চাবি লা ইলাহা ইল্লাল্লাহ

বর্ণিত হয়েছে যে, লা ইলাহা ইল্লাল্লাহ জান্নাতের চাবি। কিন্তু যে কেউ এই কালেমা পড়লেই কি তার জন্য জান্নাতের দরজা খুলে দেওয়া হবে? ওয়াহাব বিন মুনাব্বেহ (রহ.) কে জিজ্ঞেস করা হলো, লা-ইলাহা ইল্লাল্লাহ কি জান্নাতের চাবি নয়? তিনি বললেন, হ্যাঁ, কিন্তু যে কোনো চাবিরই দাঁতের প্রয়োজন। দাঁতবিশিষ্ট চাবি যদি নিয়ে আসেন তবেই না দরজা খুলতে পারবেন। অন্যথা আপনি দরজা খুলতে পারবেন না।

রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে অসংখ্য হাদিস বর্ণিত হয়েছে, যার সমষ্টি দ্বারা উক্ত চাবির দাঁতের পরিচয় লাভ করা যায়। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘যে ব্যক্তি একনিষ্ঠভাবে কালেমা ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ পাঠ করবে...।’ ‘যে ব্যক্তি কালেমার প্রতি অন্তরের দৃঢ় বিশ্বাস রেখে তা পাঠ করবে...।’ ‘যে ব্যক্তি অন্তর থেকে সত্যিকারভাবে এ কালেমা পাঠ করবে...’ প্রভৃতি। উল্লিখিত হাদিসসমূহ এবং আরও অন্যান্য হাদিস দ্বারা জান্নাতে প্রবেশ হওয়ার বিষয়টিকে কালেমার অর্থ সম্পর্কে জ্ঞান রাখার সঙ্গে সম্পৃক্ত করা হয়েছে। মৃত্যু দম পর্যন্ত কালেমার ওপর সুদৃঢ় থাকতে ও তার তাৎপর্যের প্রতি বিনীত থাকতে বলা হয়েছে।

কালেমা ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ জান্নাতের চাবি হিসেবে উপযুক্ত হওয়ার জন্য সামষ্টিক দলিলসমূহ দ্বারা উলামায়ে কেরাম কতিপয় শর্তারোপ করেছেন। অবশ্যই এ শর্তসমূহ পূর্ণ করতে হবে এবং তার বিপক্ষে সব বাধা বিদূরিত হতে হবে। এ শর্তমালাই হচ্ছে উক্ত চাবির দাঁত।

আমরা জানি প্রত্যেক কথার একটা অর্থ আছে। তাই কালেমা ‘লা ইলাহা ইল্লাল্লাহ’র অর্থ সম্পর্কে জ্ঞানার্জন করা ওয়াজিব। এমনভাবে এই কালেমা শিখতে ও আত্মস্থ করতে হবে, যাতে কোনো অজ্ঞতা না থাকে। এই কালিমা আত্মস্থ করার মূল কথা হলো— আল্লাহ ছাড়া অন্য সবার জন্য উলুহিয়্যাত বা মা’বুদ হওয়ার যোগ্যতাকে অস্বীকার করা এবং এ যোগ্যতা একমাত্র আল্লাহর জন্য সাব্যস্ত করা। তাই কালেমা ‘লা ইলাহা ইল্লাল্লাহ’র অর্থ হচ্ছে : ‘একমাত্র আল্লাহ ছাড়া সত্য কোনো মা’বুদ নেই’। আল্লাহ বলেন, ‘কিন্তু যারা সত্যের সাক্ষ্য প্রদান করে এবং তারা জেনেশুনেই তা করে থাকে।’ (সূরা যুখরুফ : ৮৬)।  নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, ‘যে ব্যক্তি মৃত্যুবরণ করবে এ কথা প্রকৃতভাবে জেনে যে, আল্লাহ ব্যতীত সত্য কোনো মা’বুদ নেই, তবে সে জান্নাতে প্রবেশ করবে।’  (মুসলিম)

আল্লাহ আমাদের সবাইকে জান্নাতের চাবি হিসেবে বিবেচিত কালেমা ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ আত্মস্থ করার তৌফিক দান করুন।

লেখক : ইসলামী গবেষক।

সর্বশেষ খবর