সোমবার, ১১ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা
ইতিহাস

বরবক শাহ

রুকুনউদ্দীন বরবক শাহের রাজত্বকালে সর্বপ্রথম বাখরগঞ্জ জেলা মুসলিম শাসনাধীনে আসে বলে কথিত আছে। বরবক শাহ্ একজন শিল্পানুরাগী সুলতান ছিলেন। তার আমলে বহু মসজিদ ও তোরণ নির্মিত হয়। আমির জয়েনউদ্দীন হারবী তার সভাকবি ছিলেন। তিনি বাংলা সাহিত্যের পৃষ্ঠপোষকতার ক্ষেত্রে প্রাথমিক যুগের প্রথম মুসলিম শাসক। তার রাজত্বকালে বাংলা সাহিত্যের যথেষ্ট উন্নতি সাধিত হয়। তার পৃষ্ঠপোষকতায় মালাধর বসু ‘শ্রীকৃষ্ণ বিজয়’ লিখতে শুরু করেন। সুলতান বরবক শাহ তাকে ‘গুণরাজ খান’ উপাধিতে ভূষিত করেন। মালাধর বসুর পুত্র সত্যরাজ ‘খান’ উপাধিতে ভূষিত হয়েছিলেন।

বরবক শাহ্ ফিরুজ তুঘলকের ন্যায় দাস ক্রয়ে উৎসাহী ছিলেন। তার সেনাবাহিনীতে ও রাজপ্রাসাদে বহু আবিসিনীয় (হাবশী) ক্রীতদাস ছিল। কথিত আছে যে, তিনি এরূপ আট সহস  ক্রীতদাস নিয়োগ করেছিলেন এবং তারা রাজ্যের বিভিন্ন পদে নিযুক্ত ছিল। ক্রমে ক্রমে এ হাবশী ক্রীতদাসরা খুব শক্তিশালী হয়ে উঠে এবং রাজ্যের বিপদের কারণ হয়ে দাঁড়ায়।

বরবক শাহের মৃত্যুর পর তার পুত্র দ্বিতীয় শামসউদ্দীন ইউসুফ শাহ্ বঙ্গের সিংহাসনে আরোহণ করেন। ইউসুফ শাহ সুপণ্ডিত ও বিচক্ষণ ব্যক্তি ছিলেন। তার আমলে সিলেট জেলা বিজিত হয়। সিলেট বা শ্রীহট্ট বিজয়ে হজরত শাহ্জালাল এক বলিষ্ঠ ভূমিকা গ্রহণ করেন। কথিত আছে যে, তিনি প্রায় তিন শত শিষ্য নিয়ে বঙ্গের সুলতানকে যুদ্ধে সাহায্য করেন এবং বিজয় শেষে সিলেটে বসতি স্থাপন করেন। বঙ্গদেশে ইসলাম প্রচারে তার দান ইতিহাসে চিরদিন অবিস্মরণীয় হয়ে থাকবে। হরজত শাহ্জালাল সিলেটে প্রাণত্যাগ করেন এবং সেখানে তাকে সমাধিস্থ করা হয়। আজও হাজার হাজার লোক তার মাজার জিয়ারত করতে যান। ইউসুফ শাহ রাজ্যের বিভিন্ন স্থানে মসজিদ নির্মাণ করেন। তার রাজত্বকালে মালাধর বসুর ‘শ্রীকৃষ্ণ বিজয়’ লেখা সমাপ্ত হয় এবং বিজয় পণ্ডিত মহাভারতের বঙ্গানুবাদ করেন। বঙ্গদেশের মুসলিম সুলতানগণ বাংলাভাষা ও সাহিত্যের পৃষ্ঠপোষকতা করতেন। এ সময় হিন্দু ও মুসলমানদের মধ্যে ভালো সম্পর্ক গড়ে উঠে এবং রাজনৈতিক বিজয় সাংস্কৃতিক বিজয়ে পরিসমাপ্তি লাভ করে ইউসুফ শাহের পর তার পুত্র সিকান্দর শাহ (২য়) বঙ্গের সিংহাসনে আরোহণ করেন। কিন্তু তার অপকর্মণ্যতার জন্য তিন মাস পরে তাকে পদচ্যুত করে নাসিরউদ্দীন মাহমুদের অপর এক পুত্র জালালউদ্দীন ফতেহ শাহকে সিংহাসনে বসানো হয়। ফতেহ্ শাহ্ বুদ্ধিমান ও বিচক্ষণ শাসক ছিলেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর