সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

দান খয়রাতে বান্দার সম্পদ হ্রাস পায় না

মাওলানা মুহম্মাদ সাহেব আলী

দুনিয়ার সব সম্পদের মালিক আল্লাহ। আল্লাহ বান্দাকে যে সম্পদ দেন, দান খয়রাত করলে আল্লাহ খুশি হন। হজরত আবু কাবশা আনসারী (রা.) থেকে বর্ণিত, তিনি রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছেন, তিনটি বিষয় এমন আছে যে, এগুলোর (সত্যতার) ওপর আমি কসম খেতে পারি। এগুলোর মধ্যে একটি হচ্ছে, দান-খয়রাত দ্বারা কোনো বান্দার সম্পদ হ্রাস পায় না। দ্বিতীয় বিষয়টি হচ্ছে, কোনো বান্দা অত্যাচারিত হয়ে যদি এর ওপর সবর করে, তাহলে আল্লাহতায়ালা এর বিনিময়ে তার মর্যাদা বৃদ্ধি করে দেন। তৃতীয় বিষয়টি হলো, কোনো বান্দা যখন ভিক্ষাবৃত্তির দ্বার উন্মুক্ত করে, তখন আল্লাহতায়ালা তার ওপর অভাবের দরজা খুলে দেন। এ তিনটি বিষয়ে আল্লাহর এমন অনড় সিদ্ধান্ত যে রসুলুল্লাহ (সা.) বলেছেন, আমি এগুলোর ওপর কসম করতে পারি।

আর এ ছাড়া যে কথাটি বলতে চাই এবং যা মনে রাখা তোমাদের কর্তব্য সেটা হচ্ছে, দুনিয়া চার ধরনের মানুষের জন্য, (অর্থাৎ এ দুনিয়াতে চার ধরনের মানুষ রয়েছে)। ১। ওই বান্দা, যাকে আল্লাহতায়ালা ধন-সম্পদ দান করেছেন এবং সঠিক জীবন পদ্ধতির এলেমও দান করেছেন। ফলে সে এ মালসম্পদ ব্যবহার ও খরচ করার ক্ষেত্রে আল্লাহকে ভয় করে, এর দ্বারা আত্মীয়স্বজনের প্রতি সহানুভূতি প্রদর্শন করে এবং আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য এটা যথাযথ কাজে লাগায়। এ বান্দা হচ্ছে সর্বোত্তম পর্যায়ভুক্ত। ২। ওই বান্দা, যাকে আল্লাহতায়ালা সঠিক এলেম দান করেছেন, কিন্তু তাকে ধন-সম্পদ দান করেননি। তবে তার নিয়ত খাঁটি ও বিশুদ্ধ। সে বলে যে, আমাকে যদি সম্পদ দেওয়া হতো তাহলে আমি অমুকের মতোই সেটা কাজে লাগাতাম। বস্তুত এই দুজনের পুণ্য ও প্রতিদান সমান। ৩। ওই বান্দা, যাকে আল্লাহতায়ালা ধন-সম্পদ দান করেছেন, কিন্তু সেটা ব্যয় করার সঠিক জ্ঞান ও এলেম তাদের দান করেননি। ফলে এলেম না থাকার দরুন সে এ সম্পদ যথেচ্ছ ব্যবহার করে, সে এ ব্যাপারে আল্লাহকে ভয় করে না, এর দ্বারা আত্মীয়স্বজনের প্রতি সহানুভূতি প্রদর্শন করে না এবং সম্পদ যেভাবে ব্যয় করা উচিত, সেভাবে ব্যয় করে না। এ ব্যক্তি হচ্ছে সর্বাপেক্ষা নিকৃষ্ট পর্যায়ের। ৪। ওই বান্দা, যাকে আল্লাহতায়ালা ধন-সম্পদও দেননি এবং সঠিক জ্ঞান ও এলেমও দান করেননি। তার অবস্থা এই যে, সে বলে আমার যদি মাল-সম্পদ হয় তাহলে আমিও অমুক (ভোগবিলাসী ও অপচয়কারী) ব্যক্তির মতো কাজ করব। এটাই থাকে তার নিয়ত। তাই এ উভয় ব্যক্তির গুনাহও সমান (তিরমিযী)

লেখক : ইসলামী গবেষক।

 

সর্বশেষ খবর