রবিবার, ১ জুলাই, ২০১৮ ০০:০০ টা
ইতিহাস

তুর্কি অস্ট্রিয়া সন্ধি চুক্তি

তুরস্কের সঙ্গে সন্ধির শর্তানুযায়ী অস্ট্রিয়া ট্রানসিলভানিয়া এবং শ্লেভানিয়া লাভ করে। এ ছাড়া মারেশ নদীর ওপর এবং হিস নদীর পশ্চিমে হাঙ্গেরির অঞ্চলসমূহও অস্ট্রিয়াকে প্রদান করা হয়। এর ফলে হাঙ্গেরিতে তুর্কি সাম্রাজ্যের এক-তৃতীয়াংশ হ্রাস পায়। অস্ট্রীয় সম্রাটকে হাঙ্গেরি এবং ট্রানসিলভানিয়ার জন্য কর প্রদান হতে অব্যাহতি দেওয়া হয়। ভেনিস প্রজাতন্ত্র মেরিয়া এবং আলবেনিয়া লাভ করে কিন্তু করিস্থের উত্তরাঞ্চল তুর্কিরা ছাড়তে বাধ্য হয়। জাভা দ্বীপের জন্য ভেনিসকে কর প্রদান হতে অব্যাহতি দেওয়া হয়। পোল্যাল্ড পেডোলিয়া দখল করে। রাশিয়া, আজফ এবং আজফের উত্তরাঞ্চল লাভ করে। এভারসলে বলেন, “কার্লোইটিজের সন্ধি ইউরোপের আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। এতে সর্বপ্রথম স্থির হয় অটমান তুরস্কের মর্যাদা ইউরোপের অপরাপর শক্তিবর্গ বিবেচনা করবে।

হোসেন কুপ্রিলি মাত্র তিন বছর প্রধান উজির ছিলেন এবং ১৭০২ খ্রিস্টাব্দে তিনি মারা যান। সর্বশেষ কুপ্রিলি পরিবারের সদস্য ছিলেন উজির নোমান কুপ্রিলি। ১৭১০ খ্রিস্টাব্দে তিনি রাজকীয় পদমর্যাদা লাভ  করেন কিন্তু তার পূর্বসূরিদের মতো তিনি দক্ষ ও যোগ্য শাসক ছিলেন না।

হোসেন কুপ্রিলির মৃত্যুর পর সুলতান দ্বিতীয় মুস্তফা স্বেচ্ছায় সিংহাসন ত্যাগ

করলে তার ভাই তৃতীয় আহম্মদ ক্ষমতা লাভ করেন। ত্রিশ বছর বয়সে সিংহাসনে আরোহণ করে তৃতীয় আহম্মদ ১৭০৩ হতে ১৭৩০ খ্রিস্টাব্দ পর্যন্ত ২৭ বছর রাজত্ব করেন। এই সুদীর্ঘ রাজত্বকালে তিনি মন্ত্রী অথবা হেরেমের মহিলাদের প্রভাবমুক্ত ছিলেন।

সর্বশেষ খবর