বৃহস্পতিবার, ৩০ আগস্ট, ২০১৮ ০০:০০ টা
পরিবেশ

বৃক্ষ পরিবেশের বন্ধু

আফতাব চৌধুরী

সবুজ জীবনের প্রতীক। এতে খুঁজে পাওয়া যায় প্রাণের স্পন্দন। বন-বনানী সবুজের আমাদের প্রিয় জন্মভূমিকে বসবাসের উপযোগী ও নির্মল পরিবেশ সৃষ্টির জন্য দেশব্যাপী শুরু হয়েছে বৃক্ষরোপণ অভিযান ২০১৮ যা চলবে আগামী তিন মাস। সাম্প্রতিককালে সরকারি পৃষ্ঠপোষকতায় বৃক্ষরোপণ অভিযান গণআন্দোলনে রূপ নিয়েছে। বৃক্ষ শুধুমাত্র প্রাকৃতিক শ্রীবৃদ্ধিই করে না-বৃক্ষ আমাদের জন্ম হতে মৃত্যু অবধি পরম বন্ধু। পরিবেশ বিশেষজ্ঞদের মতে, ‘প্রাণিজগেক সুস্থভাবে সংরক্ষণের জন্য একটি দেশের মোট আয়তনের ২৫ শতাংশ বনভূমি থাকা একান্ত অপরিহার্য।’ কিন্তু আমাদের দেশে বৃক্ষ আচ্ছাদিত এলাকা ১৭ শতাংশ বলা হলেও সংরক্ষিত বনাঞ্চলের পরিমাণ সাত হতে আট শতাংশে দাঁড়িয়েছে যা আমাদের পরিবেশের জন্য হুমকিস্বরূপ। শুধু আমাদের দেশেই নয় বনভূমি দ্রুত বিলীন হওয়ার পরিপ্রেক্ষিতে উদ্বিগ্ন সারা বিশ্ব। ব্রাজিলের রাজধানী রিওডি-জেনেরিওতে ১৯৯২ সালে অনুষ্ঠিত হয় বিশ্ব ধরিত্রী সম্মেলন। সারা বিশ্বের বিভিন্ন রাষ্ট্র ও সরকার প্রধান সম্মেলনে যোগদান করেন। বৃক্ষকে রক্ষার অঙ্গীকার ব্যক্ত করে একটি প্রস্তাব স্বাক্ষরিত হয়। উক্ত প্রস্তাবে বাংলাদেশও স্বাক্ষর করেছিল।

পরিবেশের সঙ্গে বৃক্ষের সরাসরি সম্পর্ক রয়েছে। পরিবেশকে বিশুদ্ধ রাখার জন্য একটা গাছ যে পরিমাণ কাজ করে আধুনিক টেকনোলজির সাহায্যে ঠিক যে পরিমাণ কাজের জন্য পনেরো লাখ টাকা ব্যয় হবে। গাছ বায়ু থেকে কার্বন ডাই-অক্সাইড গ্রহণ করে এবং অক্সিজেন ত্যাগ করে। প্রাণিজগতের বেঁচে থাকার জন্য অপরিহার্য উপাদান অক্সিজেন প্রাপ্তির উৎসস্থল সবুজ গাছ। এক হেক্টর সবুজ বনভূমি ৩.৭ টন কার্বন ডাই-অক্সাইড গ্রহণ করে অন্যদিকে ত্যাগ করে ২ টন অক্সিজেন।

বনায়নের ফলে জলবায়ুতে পরিবর্তন আসে। আবহাওয়া বিশেষজ্ঞদের মতে, পর্যাপ্ত বনাঞ্চল বৃষ্টিপাতের পরিমাণ বাড়ায় অন্যদিকে তাপমাত্রা বৃদ্ধি ও পরিবেশ দূষণ রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। প্রাকৃতিক ভারসাম্য রক্ষা ও পৃথিবীকে বাসযোগ্য করে গড়ে তোলার লক্ষ্যে বৃক্ষরোপণ অভিযানকে সামাজিক আন্দোলনে রূপ দিয়ে সব পতিত জমি, বাড়িঘর, রাস্তাঘাট, অফিস-আদালতের আঙিনায়, খালবিল-ঝিলের পাশে বৃক্ষরোপণ ও সংরক্ষণের ব্যবস্থা গ্রহণ একান্ত জরুরি। তবেই সবুজ জীবনের জন্যই নয়, প্রকৃতির হয়ে সাজাবে আজকের পৃথিবী ভবিষ্যৎ প্রজন্ম পাবে এক টুকরো মাটি, এক ফোঁটা বিশুদ্ধ পানি, নির্মূল বাতাস অর্থাৎ সুন্দর আবহাওয়া।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর