মঙ্গলবার, ৯ জুন, ২০২০ ০০:০০ টা

খোদাভীতি মানুষকে আলোকিত করে

মুফতি হেলাল উদ্দীন হাবিবী

খোদাভীতি মানুষকে আলোকিত করে

তাকওয়া আরবি শব্দ। এর আভিধানিক অর্থ ভয় করা, বিরত থাকা ইত্যাদি। ইসলামের

পরিভাষায় মহান আল্লাহর ভয়ে সব পাপকাজ থেকে বিরত থেকে রসুলুল্লাহ (সা.)-এর আদর্শ অনুযায়ী জীবনযাপন করাকে তাকওয়া বলা হয়। ইসলামে মানুষ মর্যাদাবান হওয়ার মাপকাঠি হলো তাকওয়া বা খোদাভীতি; যার অন্তরে খোদাভীতি যত বেশি সে মহান রাব্বুল আলামিনের কাছে তত বেশি মর্যাদাবান। তাকওয়া মানুষকে পরিশুদ্ধ ও আলোকিত করে এবং তাকওয়াই পারে সুদ-ঘুষ জুলুম দুর্নীতিসহ সব ধরনের অপরাধ থেকে মানবজাতিকে বিরত রাখতে। সঙ্গত কারণে ইসলামে তাকওয়ার গুরুত্ব অপরিসীম। তাকওয়ার গুরুত্ব ও তাৎপর্য সম্পর্কে মহান রাব্বুল আলামিন পবিত্র কোরআনে ইরশাদ করেন, হে মানবজাতি! আমি তোমাদের এক পুরুষ ও এক নারী থেকে সৃষ্টি করেছি এবং তোমাদের বিভিন্ন জাতি ও গোত্রে বিভক্ত করেছি, যাতে তোমরা পরস্পরে পরিচিত হতে পার। নিশ্চয় আল্লাহর কাছে সে-ই সর্বাধিক মর্যাদাবান যে তোমাদের মধ্যে অধিক তাকওয়াবান। নিশ্চয়  আল্লাহ সর্বজ্ঞ, সব কিছুর খবর রাখেন (সূরা হুজরাত-১৩)।

মহান আল্লাহ এ ব্যাপারে আরও ইরশাদ করেন, হে মুমিনগণ! তোমরা যথাযথভাবে আল্লাহকে ভয় কর। আর মুসলমান হওয়া ব্যতীত মৃত্যুবরণ কর না (সূরা আল-ইমরান-১০২)।

হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রসুলুল্লাহ (সা.)-কে ইরশাদ করা হলো, কোন ব্যক্তি সর্বাধিক সম্মানিত? তিনি বলেন, ওই ব্যক্তি আল্লাহর কাছে অধিক সম্মানিত, যে অধিক তাকওয়াবান (সহিহ বুখারি)।

সম্মানিত পাঠক! যারা খোদাভীতি দ্বারা স্বীয় হৃদয়কে পরিপূর্ণ রাখে, মহান রাব্বুল আলামিন তাদের জন্য সুসংবাদ প্রদান করেছেন। এ ব্যাপারে আল্লাহ পবিত্র কোরআনে ইরশাদ করেন, আর যে ব্যক্তি আল্লাহকে ভয় করে, আল্লাহ তার জন্য (সব বিপদ থেকে) নিষ্কৃতির পথ বের করে দেবেন এবং তাকে এমনভাবে রিজিক দেবেন সে কল্পনাও করতে পারবে না। আর যে ব্যক্তি আল্লাহর ওপর ভরসা করে তার জন্য তিনিই যথেষ্ট। আল্লাহ তার কাজ পরিপূর্ণ করবেন। আল্লাহ প্রত্যেক জিনিসের জন্য একটি পরিমাণ নির্ধারণ করে দিয়েছেন (সূরা তালাক : ২-৩)। প্রকৃত ফুলের সুবাস পেতে যেমন ফুলের সংস্পর্শ অবলম্বনের বিকল্প নেই, তেমনি তাকওয়া অর্জনে প্রয়াসী বান্দাকেও তাকওয়াবানদের সান্নিধ্য অবলম্বনের বিকল্প নেই। সুতরাং তাকওয়া অর্জনের মানসে তাকওয়াবানদের সান্নিধ্য অবলম্বন করে খোদাভীতি ও আত্মশুদ্ধি অর্জনে অবিরাম প্রচেষ্টা চালিয়ে যাওয়া ইসলামের অনুপম শিক্ষা। মহান আল্লাহ এ সম্পর্কে পবিত্র কোরআনে ইরশাদ করেন, হে মুমিনগণ! তোমরা আল্লাহকে ভয় কর এবং সত্যবাদীদের সঙ্গ অবলম্বন কর (সূরা তাওবা-১১৯)।

লেখক : মুফাসসিরে কোরআন

খতিব ও প্রিন্সিপাল, মারকাযুল উলুম আজিজিয়া মাদ্রাসা, কাজলা যাত্রাবাড়ী, ঢাকা।

 

সর্বশেষ খবর