শুক্রবার, ১২ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

আসুন শাস্তি থেকে মুক্তির লক্ষ্যে আল্লাহর কাছে আরজি পেশ করি

সৈয়দ নজরুল ইসলাম

সব প্রশংসা একমাত্র আল্লাহর, যিনি সারা জাহানের মালিক। দরুদ ও সালাম বর্ষিত হোক নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ওপর। তাঁর উম্মতের জন্য তিনি অনেক কষ্ট করেছেন। তায়েফে রক্তাক্ত হয়েছেন, উহুদের যুদ্ধে দন্ত  মোবারক শহীদ করেছেন, তবুও তিনি নিজের বা পরিবারের সুখের জন্য কিছুই করেননি। আমাদের ভেবে দেখা দরকার আমরা কী করছি। তাই সময়ক্ষেপণ না করে আল্লাহর দিকে ফিরে যাই। আনাস ইবনে মালেক (রা.) বর্ণিত রসুল (সা.) বলেছেন, আল্লাহ সুবহানুতায়ালা বলেছেন, হে আদম সন্তান, আকাশচুম্বী পাপ করার পরও যদি তুমি/তোমরা আমার কাছে ক্ষমা প্রার্থনা কর আমি অবশ্যই ক্ষমা করে দেব। এতে আমি কোনো পরোয়া করব না। তুমি/তোমরা যদি পৃথিবী-সমান গুনাহ নিয়েও আস এবং আমার সঙ্গে কাউকে অংশীদার না করে থাক তাহলে পৃথিবীর পূর্ণ ক্ষমা নিয়ে আমি হাজির হব। (তিরমিজি হাদিস-৩৫৪৯)। সুবহানাল্লাহ! এরপরেও আমরা কালক্ষেপণ করছি কেন? মানুষের কাছে নয়, এক আল্লাহর ওপর ভরসা করি, মানুষের গুণকীর্তন নয়, রিজিক প্রাপ্তি, দুরারোগ্য ব্যাধিসহ সবকিছুর জন্য আল্লাহর কাছে আরজি পেশ করি। হে আল্লাহ! হে আমাদের রব, আমি জানি না কীভাবে ডাকলে আমার ডাকে সাড়া দেবেন। আমি জানি না কীভাবে চাইলে আমার চাহিদাগুলো পূরণ করবেন। আমি জানি না কীভাবে হাতে উঠালে আমার হাত দুটি ভরে দেবেন। আমি জানি না কীভাবে দোয়া করলে আমার দোয়া কবুল করবেন। আমি মানুষের কাছে নয় আপনিই মালিক তাই আপনার দরবারেই আবেদন করছি।

হে আল্লাহ!

আপনি আপনার গুনাহগার/পাপিষ্ঠ বান্দার অন্তরটা দেখেন, বান্দা প্রকাশ করতে পারুক না পারুক আপনি বান্দার আবেগ-আকুতি, ব্যথা-বেদনা, আক্ষেপ-অনুশোচনা ভালো করেই জানেন ও দেখেন। আপনিই তো বলেছেন, তোমরা আমাকে ডাক, আমি তোমাদের ডাকে সাড়া দেব। তোমরা আমার কাছে চাও, আমি তোমাদের চাওয়াগুলো পূরণ করে দেব। আপনিই তো বলেছেন, আপনি খালি হাত ফিরিয়ে দিতে লজ্জাবোধ করেন। আমি আপনার অযোগ্য বান্দা, আমার যোগ্যতার বাইরে আমাকে অনেক কিছু দিয়েছেন। আমি এর পরেও বিশ্বাস করি আপনি আমাকে নিরাশ করবেন না। আমি জানি আমি ছাড়া আপনার অনেক উত্তম বান্দা আছে কিন্তু আমার তো আপনি ছাড়া আর কেউ নেই। হে আমার আল্লাহ! আমি এমনিতেই দুর্বল, এর পরেও দুনিয়ার ফিতনাসহ দানবদের অত্যাচারে অতিষ্ঠ হয়ে আরও দুর্বল হয়ে ধৈর্য হারিয়ে ফেলছি। আপনি আমার ধৈর্যের পরীক্ষা নিয়েন না। আমি তার উপযুক্ত নই। আমার জন্য পরীক্ষা সহজ করে দিন। আপনি আমার ডাকে সাড়া দিন। আমার চাওয়া পূরণ করে দিন। আমার ব্যথা দূর করে দিন।

হে আমার মালিক।

আপনিই তো বলেছেন, আমার রহমত প্রাপ্তি থেকে নিরাশ হয়ো না। তাই কোরআন পাকের ওই বাণীই আমার একমাত্র ভরসা। আমাকে ক্ষমা করে দিন। আপনার প্রতিদান প্রাপ্তির আশায় আপনার এই বান্দা ব্যাকুল হয়ে আছে। আমার অগোছালো জীবনটাকে গুছিয়ে দিন। আমার সবকিছু সহজ করে দিন। ফিতনার এ দুনিয়ায় যেদিকে তাকাই সেদিকে আপনাকে ভুলে যাওয়ার ভীষণ ভয় হয়। আমি আপনাকে হারাতে চাই না। আমি সবকিছু ছেড়ে এখন আপনার দিকে ফিরে এসেছি। আমি আপনাকেই ভালোবাসি। আপনার ভালোবাসা চাই। আপনার করুণা ও দয়ার সীমা নেই। আবারও বলছি, আপনি পরম করুণাময় অসীম দয়াশীল, তাই আপনার সব গুণগত নামের অছিলায় আমার সব গুনাহ ক্ষমা করে দিয়ে দয়াশীল হিসেবে আমার সব ব্যথা-বেদনা দূর করে দিয়ে আমার বৈধ চাওয়া পূরণ করে দিন। আমৃত্যু আপনার দ্বীনের পথে আমি এবং আমাদের চলার তৌফিক দান করুন। আমিন।

লেখক : বীর মুক্তিযোদ্ধা

সর্বশেষ খবর