শিরোনাম
সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৩ ০০:০০ টা

শিক্ষা সংবাদ

কুয়েটের ভর্তি কার্যক্রম শুরু ২৮ ডিসেম্বর

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) ২০১৩-১৪ শিক্ষাবর্ষের বিএসসি ইঞ্জিনিয়ার ও ব্যাচেলর অব আরবান অ্যান্ড রিজিওনাল প্লানিং কোর্সে প্রথমবর্ষ ভর্তির কার্যক্রম ২৮ ডিসেম্বর থেকে শুরু হবে। আগে তা ৭ ডিসেম্বর থেকে শুরু হওয়ার কথা ছিল। বিস্তারিত বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট  www. kuet.ac.bd পাওয়া যাবে।

শেকৃবির ভর্তি পরীক্ষা

১৪ ডিসেম্বর ঢাকার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) ২০১৩-১৪ শিক্ষাবর্ষের প্রথমবর্ষ ভর্তি পরীক্ষা ১৪ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। ওই দিন বেলা ১১টায় পরীক্ষা শুরু হবে। এ বছর বিশ্ববিদ্যালয়ের তিনটি অনুষদের ৫০০ আসনের বিপরীতে পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ১৬ হাজার। প্রতি আসনের জন্য ৩২ জন পরীক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবে। বিস্তারিত জানতে ভিজিট করুন  www.sau.edu.bd 

 

স্বল্প খরচে এসিসিএ ডিগ্রি

এসএসসি-এইচএসসির পর ব্রিটিশ এসিসিএ ডিগ্রিতে সুন্দর জীবন গড়া যায়। এসিসিএর মত বিশ্ব স্বীকৃত ডিগ্রি কাউকে প্রচলিত অনেক ডিগ্রির তুলনায় অনেক এগিয়ে রাখে। এসিসিএ হচ্ছে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্সি (সিএ) ডিগ্রি'র মত যাকে ইউকের সিএ বলা হয়। এটি পড়ার বড় সুবিধা দেশসহ সারাবিশ্বে রয়েছে অকল্পনীয় গ্রহণযোগ্যতা। আর পড়ার ব্যয়ও তুলনামূলক কম। এসিসিএ সম্পন্ন করতে চার বছরে মাত্র চার লাখ টাকার মতো খরচ হয়। যে কোনো গ্রুপ থেকে এসএসসি, এইচএসি এবং ও-লেভেল শেষ করার পর কিংবা বয়স ১৬ হলেই সিএটি কোর্স শেষ করে এসিসিএ শুরু করা যায়। আর গ্র্যাজুয়েট কিংবা যাদের বয়স ২১ বছর তারা সরাসরি এসিসিএ শুরু করতে পারে। এ ডিগ্রি বিষয়ে বিস্তারিত ০১৯১২০৭৩২৫০ নম্বরে জানা যাবে। উল্লেখ্য, দেশে যে ক'টি প্রতিষ্ঠান এই কোর্স করাচ্ছে তার মধ্যে কলেজ অব ফ্যাশন টেকনোলজী অ্যান্ড ম্যানেজমেন্ট অন্যতম। এ ছাড়াও প্রতিষ্ঠানটিতে গার্মেন্টস সেক্টরের ওপর বিভিন্ন শর্ট কোর্সে পড়ার সুযোগ রয়েছে।

 

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

রংপুরের ভর্তি পরীক্ষা স্থগিত

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুরের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা স্থগিত করা হয়েছে। ১১, ১২ ও ১৩ ডিসেম্বর এ পরীক্ষা হওয়ার কথা ছিল। পরীক্ষার নতুন তারিখ পরবর্তীতে প্রকাশ করা হবে।

-শিক্ষা ডেস্ক

 

 

 

সর্বশেষ খবর