সোমবার, ২১ মে, ২০১৮ ০০:০০ টা

এইচএসসির পরীক্ষা প্রস্তুতি : ইংরেজি দ্বিতীয়পত্র

এম এ হামিদ খান

এইচএসসির পরীক্ষা প্রস্তুতি : ইংরেজি দ্বিতীয়পত্র

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, Grammatical items. Grammar এর প্রতি প্রাধান্য দেওয়ার কারণ হলো- Communicative English Language ভিত্তিক, এখানে সাহিত্যের গুরুত্ব খুবই কম। আর যে শিক্ষার্থী Grammar এ ভাল করবে সে অবশ্যই Writing অংশে ভাল করবে। Free Writing লিখতেও Grammar এর গুরুত্ব অধিক। Grammar মুখস্থের বিষয় নয় নিয়ম জেনে Practice এর বিষয়।

Item wise guidelines

Part-A : Grammar

1.         Fill in the blanks with articles :-

            এখানে একটি Text/passage দেওয়া থাকবে এবং শূন্যস্থানে definite and indefinite article a/an এবং the বসবে. । কোন কোন শূন্যস্থানে article না বসে cross x. চিহ্ন বসবে। Article এর ব্যবহার স্কুল থেকে থাকলেও অনেক শিক্ষার্থী এখনো শূন্যস্থানে সঠিক article বসাতে ভুল করে। তোমরা এর basic rules জেনে এবং passage টির বাংলা অর্থ বুঝে a/an/the বা ‘x’ বসাবে।

2.         Gap filling with preposition :- তোমাদের অবশ্যই স্মরণ রয়েছে যে preposition এর উপর একাদশ শ্রেণি থেকে শুরু করে আজ অবধি এ বিষয় নিয়ে লেখা প্রকাশিত হয়েছে অসংখ্য। Preposition এর RulesàGjv অবশ্যই তোমাদের সংগ্রহে আছে। Practice more and more.

3.         Gap Filling with words/phrases of special use :- এ প্রশ্নটি তুলনামূলক ভাবে সহজ। কারণ এখানে বক্সে Words/phase দেওয়া থাকবে। অর্থ বুঝে শূন্যস্থানগুলো পূরণ করবে।

4.         Gap filling with clauses/phrases :- এ প্রশ্নটি Answer করতে তোমাকে word meaning এবং vocabulary ভাল ভাবে আয়ত্ত করতে হবে।

5.         Gap filling with correct form of verbs :- এ প্রশ্নটি সঠিক ভাবে Answer করতে Right form of verb এর নিয়মগুলো এবং Tense এর উপর পুরো দখল থাকতে হবে। Right form of verbs এর Rules গুলো শিক্ষা পাতায় একাধিকবার বিস্তারিত আলোচনা করেছি।

6.         Changing Sentences :- Transformation of Sentences-B হলো Changing Sentences  যেখানে SentencewU গঠনগত ভাবে পরিবর্তন হলেও অর্থের কোন পরিবর্তন হবে না।

7.         Changing speech :- এখানে প্রশ্নপত্রে Direct Speech বা Indirect Speech থাকবে এবং প্রশ্নের নির্দেশমত তা পরিবর্তন করতে হবে। এখানে Reporting verb, Reported Speech, Speaker and Listener, Sentence, Tense, “কমা কোটেশন” কিভাবে উঠে এ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ের প্রতি লক্ষ্য রাখবে।

8.         Pronoun Referencing :- এ প্রশ্নটি একটু জটিল, বিশেষ করে দুর্বল ছাত্র/ছাত্রীদের জন্য। এখানে তোমাকে passagewU গুরুত্ব সহকারে অর্থসহ ভালভাবে পড়তে হবে। Parts of Speech সম্বন্ধে ও তোমার ধারণা থাকতে হবে।

9.         Use of Modifiers :- এখানে প্রদত্ত Passage এর Bracket- এ Pre Modifiers এবং Post Modifiers এর মাধ্যমে কিভবে শূন্যস্থান পূরণ করতে হবে তার নির্দেশনা দেওয়া থাকবে। তোমাকে এ ক্ষেত্রে যা জানা খুবই প্রয়োজন তা হলো Pre এবং Post Modifier এর প্রকারভেদ এবং Parts of Speech সমন্ধে পূর্ণদখল।

10.       Sentence Connectors :- এখানে Passage এর শূন্যস্থানে অর্থবহ সঠিক Connectors বসাতে হবে। এ প্রশ্নে ভাল করতে তোমাকে Conjunction, Preposition এবং Relative Pronoun সম্বন্ধে পূর্ণ ধারণা থাকতে হবে।

11.       Synonym or Antonym :- এ প্রশ্নে একটি Passage থাকবে। উক্ত Passage এর যে wordàGjv underline করা থাকবে তা নিম্নে ব্র্যাকেটে প্রদত্ত নির্দেশমত Antonym or Synonym লিখতে হবে। এক্ষেত্রে Word meaning এবং Vocabulary জানা থাকবে হবে।

12.       Punctuation :- Punctuation মানে বিরাম চিহ্ন। এখানে একটি Dialogue বা Passage- এ error in the use of punctuation marks থাকবে তোমাকে করতে হবে Correcting the errors.

Part- B : Composition

13.       Writing Letters/e-mails : এ প্রশ্নে Letters formal/informal. বা E-mail  যে কোন একটি থাকবে। কিন্তু পরীক্ষার্থী হিসেবে তোমাকে উল্লেখিত প্রতিটি item এ উপর preparation নিতে হবে।

14.       Report Writing :- তোমার এলাকার, সমাজের, প্রতিষ্ঠানের বা জাতীয় যে কোন সমস্যার প্রতি পত্রিকায় একটি Report বা প্রতিবেদন লিখতে হবে।

15.       Writing Paragraph :- প্রশ্নের নির্দেশ মত কোন বিষয় বস্তুর ওপর একটি অনুচ্ছেদ লিখতে হবে। মনে রাখবে paragraph যত বড়ই হোক না কেন তা কিন্তু এক Para-তেই শেষ করতে হবে।

16.       Writing Composition :- Writing Composition বলতে আমরা Essay- কেই বুঝি। যদি Essay কমন না পড়ে সে ক্ষেত্রে তোমাকে নিজস্ব বুদ্ধিমত্তা খাটিয়ে সহজ ভাষায় Free Writing এ লিখতে হবে। পরীক্ষার্থী বন্ধুরা, তোমাদের পরীক্ষা অতি নিকটে। তবে পরীক্ষা ভীতিতে কখনো ভুগবে না। তোমাদের মনে এ সাহস থাকতে হবে যে তোমরা সকল প্রশ্নের উত্তর করতে পার, পারতে হবে। পরিশেষে তোমাদের সুস্বাস্থ্য একান্ত ভাবে কামনা করছি। নিয়মিত খাওয়া দাওয়া ও পড়াশোনা করবে এবং টেনশন মুক্ত থাকবে। তবেই পরীক্ষায় ভাল করবে।

সর্বশেষ খবর